অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করার নিয়ম

প্রকাশিত: ১৮ জুলাই, ২০২২ ১২:২৭:৫০

অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি হেলথ চেক করার নিয়ম


প্রযুক্তি ডেস্ক: দিনের বেশিরভাগ সময় কাটে স্মার্টফোনে বিভিন্ন ধরনের কাজ করে। বর্তমানে আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ হল স্মার্টফোন। সারাদিনই স্মার্টফোন সঙ্গে নিয়েই চলেন।

তবে অনেক সময় দেখা যায় স্মার্টফোন কিছুটা চালানোর পরে তার চার্জ শেষ হয়ে গিয়েছে। এর অন্যতম প্রধান কারণ হলো ব্যাটারির সমস্যা। কিন্তু অনেকেই বুঝতে পারে না, তাদের ব্যাটারিতে কী ধরনের সমস্যা রয়েছে। তাই ফোনের ব্যাটারির হেলথ পরীক্ষা করে নিতে পারেন।

অনেকেই মনে করতে পারেন আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করা যায়। কিন্তু অ্যান্ড্রয়েডে এই কাজটি কীভাবে করে হয়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে অ্যান্ড্রয়েড ফোনে ব্যাটারির হেলথ পরীক্ষা করবেন। প্রায় সব ফোনে এখন ব্যাটারির হেলথ চেক করার অপশন রয়েছে। আবার ব্যবহারকারীরা চাইলে প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করেও ব্যাটারির হেলথ দেখে নিতে পারে।

প্রথমে জেনে নিন কোন অ্যাপ ক্ষতি করছে ফোনের ব্যাটারির। এজন্য প্রথমেই যেতে হবে ফোনের সেটিং সেকশনে এবং সেখান থেকে ব্যাটারি অপশনে। এখানেই দেখা যাবে কোন অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে ফোনের ডেটা এবং ব্যাটারি সবচেয়ে বেশি খরচ হচ্ছে। সেটি দেখে নিয়ে সেই অ্যাপ আনইনস্টল করা দরকার নিজেদের ফোন থেকে।

প্রতিটি অ্যান্ড্রয়েড ফোনের সেটিং অ্যাপে ব্যাটারি সেকশন পাবেন। সেখানে গিয়েই ব্যাটারি ব্যবহারের সব তথ্য পাওয়া যাবে। ফোনের ব্যাটারি সবথেকে বেশি খরচ হয় অ্যাপ এবং অন্যান্য ফিচার ব্যবহার করার ক্ষেত্রে। এর ফলে যে সময় বিভিন্ন ধরনের অ্যাপ এবং ফিচার ব্যবহার করা হয় না, সেই সময় সেগুলো টার্ন অফ করে রাখা দরকার।

ফোনের ব্যাটারি ড্যামেজ হয়ে গেলে সবথেকে ভালো উপায় হলো সেই ব্যাটারি চেঞ্জ করা। এখন অনেক স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা তাদের ব্যাটারি রিপ্লেসের সুবিধা দিচ্ছে।



প্রজন্মনিউজ২৪/এমআরএ

এ সম্পর্কিত খবর

জাতীয় পার্টির ভবিষ্যৎ অন্ধকার: কাজী ফিরোজ

বাংলাদেশের চিকিৎসাসেবায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

এক মিনিটেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

গাজীপুরে চিরকুট লিখে স্বামী-স্ত্র‌ীর আত্নহত্যা

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

ঘোড়াঘাটে উপজেলা পরিষদ নির্বাচনে চাপমুক্ত আওয়ামী লীগ

পঞ্চগড়ে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু

মৎস্য মন্ত্রী বলেন দুই ভাই হত্যার জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ