বছরের প্রথম চন্দ্রগ্রহণ চলছে, বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে

প্রকাশিত: ২৫ মার্চ, ২০২৪ ০১:০২:৪৪ || পরিবর্তিত: ২৫ মার্চ, ২০২৪ ০১:০২:৪৪

বছরের প্রথম চন্দ্রগ্রহণ চলছে, বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে

নিজস্ব প্রতিনিধি: চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে আজ (২৫ মার্চ)। সকাল ১০টা ২৩ মিনিট থেকে শুরু হওয়া চন্দ্রগ্রহণ চলবে বিকেল ৩টা পর্যন্ত। তবে বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে না।

বার্তা সংস্থা এপি বিজ্ঞানীদের বরাত দিয়ে জানিয়েছে, পৃথিবীর উওতর গোলার্ধ থেকে সোমবারের চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে। চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণের সাক্ষী হচ্ছে এশিয়ার উত্তর ও পূর্ব অংশ। এছাড়া চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে ইউরোপ, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, আফ্রিকা থেকে। প্রশান্ত মহাসাগরীয় আর্কটিক ও আন্টার্টিকার অনেক অংশ থেকেও দেখা যাচ্ছে চন্দ্রগ্রহণ। 

গুগল ম্যাপসে ভুল! সাইনবোর্ড টানাল স্থানীয়রা বিশ্বের প্রথম এআই ইঞ্জিনিয়ার, মিনিটেই বানিয়ে দেবে ওয়েবসাইট, এদিকে আজকের চন্দ্রগ্রহণের বিশেষত্ব হচ্ছে, এটি চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। এটি পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ। গ্রহণের সময়ে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়। পেনম্ব্রাল গ্রহণের ক্ষেত্রে তা হচ্ছে না। এই পর্যায়ে পৃথিবী, সূর্যের আলো পুরোপুরি ভাবে আড়াল করতে পারে না। একে আংশিক গ্রহণও বলা যায় না।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে আংশিক, যা হবে সেপ্টেম্বর। তা দেখা যাবে আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অংশ থেকে।


 প্রজিন্মনিউজ২৪/আরা 


 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ