প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০২৪ ০৭:৩৩:১২

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

খুলনা প্রতিনিধি: প্রচণ্ড গরমে অতিষ্ঠ খুলনার জনজীবন। মানুসসহ জীবজন্তু তীব্র তাপপ্রবাহে হাঁসফাঁস করছে। দেশের বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে তীব্র ও মাঝারি তাপপ্রবাহ। সোমবার খুলনার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। এরই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো পরবর্তী তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য দেশে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে, চলমান তাপপ্রবাহের কারণে ২৭ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল ও কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাপদাহের এই ক্রান্তিলগ্নে আলিয়া উড ইন্ডাস্ট্রি নামক একটি কাঠের ফ্যাক্টরি নিয়েছে ভিন্নধর্মী এক উদ্যোগ। তাদের ফ্যাক্টরির কার্যক্রম সূর্যের কিরণকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সন্ধ্যা সাতটা হতে ভোর পাচটা পর্যন্ত পরিচালনা করছে প্রতিষ্ঠানটি। এমন ভিন্ন ও যুগোপযোগী সিদ্ধান্তের জন্য প্রতিষ্ঠানটির কর্মচারীরা অনেক খুশি।

আলিয়া উড এর একজন সুপারভাইজর জানান, দিনের বেলাতে রোদের তাপে কাজ করতে অনেক কষ্ট হয়, আবার কাজ না করেও উপায় নেই, কিন্তু মালিক পক্ষ থেকে নতুন এই নিয়মের জন্য আমাদের কাজও ভালো হচ্ছে আমরাও সুস্থ আছি।
প্রতিষ্ঠানটির জেনারেল ম্যানেজার আনোয়ার হোসেন অনিক জানান, কর্মী যদি সুস্থ থাকে তবেই তো আমরা উৎপাদনের লক্ষ্য পূরণ করতে পারবো। এই গরমে কর্মীরা কষ্ট করে কাজের মান ধরে রাখতে পারবে না। এজন্য আমাদের সকল কর্মীদের নাইট শিফট চালু করেছি যেন তাদের অন্তত কিছুটা হলেও স্বস্তি দিতে পারি।

এ ব্যাপারে স্থানীয় সমাজসেবক বলেন, আলিয়া উডের মত অন্য ফ্যাক্টরির মালিকেরাও যদি শ্রমিকের কথা ভেবে শিফট চেঞ্জ করে দিতো তাহলে গরমে সবাই আরাম পেতো।


প্রজন্মনিউজ২৪/এমএম

এ সম্পর্কিত খবর

সিলেটে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

ভোটকেন্দ্রে ‘অস্ত্র’ নিয়ে যেতে বললেন ইউপি সদস্য

রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

 এখনই গাজা যুদ্ধের অবসান ঘটালে ক্ষমতায় থাকবে হামাস : নেতানিয়াহু

সন্ধ্যায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, নৌবন্দরে হুঁশিয়ারি

১০ বছরের মধ্যেই বিলুপ্ত হবে স্মার্টফোন, কিন্তু কেন?

মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন আরটিভি নিউজ

ধর্ষণ ও ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে রাস্তায় বির্ক্ষোভ এলাকাবাসীর

রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহবান পররাষ্ট্রমন্ত্রীর

১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি হিলি স্থলবন্দর দিয়ে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ