বানভাসিদের পাশে কবি নজরুল বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ২৪ জুলাই, ২০১৯ ০৪:২২:৪৭ || পরিবর্তিত: ২৪ জুলাই, ২০১৯ ০৪:২২:৪৭

বানভাসিদের পাশে কবি নজরুল বিশ্ববিদ্যালয়

মোঃ ইমরান আলী, জাককানইবি প্রতিনিধিঃ দেশের বন্যা পরিস্থিতি দিন দিন আরো অবনতি হচ্ছে। প্রবল বৃষ্টিপাত ও পাহাড়ী ঢালে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। যাতে করে বিশুদ্ধ পানি, খাবার সংকট দেখা দিয়েছে বন্যা কবলিত এলাকাগুলোতে। ফলে মানবেতর জীবনযাপন করছে লক্ষাধিক মানুষ।

দেশের বন্যা কবলিত মানুষের জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে ত্রাণ  পৌছাতে শুরু করেছে। দূর্ভোগের এ চিত্র নাড়া দিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে। বানভাসি অসহায় মানুষদের পাশে দাঁড়াতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী সহ নানা সংগঠন।

বন্যাদুর্গতদের সহযোগিতা করার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে ”বানভাসি” নামের একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ”বন্যার্তদের পাশে কবি নজরুল বিশ্ববিদ্যালয়” এই স্লোগানকে সামনে রেখে গত সোমবার আইন ও বিচার বিভাগের উদ্যোগে জামালপুরের ইসলামপুরে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

এ সময় বন্যার্তদের মাঝে চার শতাধিক পরিবারকে শুকনো চিড়া, গুড়, কলা, স্যালাইন, বিস্কুট মোমবাতি, মেস, পানি বিশুদ্ধকরণ ফিটকিরি ও পানিবাহিত রোগের ঔষধ সহ নগদ অর্থ প্রদান করে। বন্যাকবলিত রহিমা বেগম বলেন, আমাগো ঘরে বন্যার পানি উঠছে। আমাগো সাহায্য করার জন্য আপনারা আইছেন আমরা খুব খুশি হইছি। আল্লাহ আপনাদের ভালা করুক।

বন্যার্তদের সাহায্য করার জন্য জাককানইবি উদীচী শিল্পী সংসদ ২৪ ও ২৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে আয়োজন করছে ডকুমেন্টারী ও চলচিত্র প্রদর্শনী। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে বন্যার্তদের সাহায্য করার জন্য ময়মনসিংহ, ত্রিশাল, বাকৃবি সহ বিভিন্ন স্থান থেকে এই ত্রাণ সামগ্রীর টাকা সংগ্রহের কাজ করছে শিক্ষক-শিক্ষার্থীরা। লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জয় কুমার জানান, সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকেই এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

আসলে এতো বেশি মানুষ বন্যার কারণে দুর্ভোগের মধ্যে আছে যে, তাদের অনেক বড় সহায়তা প্রয়োজন। তাই চেষ্টা করছি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেও এ বিষয়ে সংযুক্ত করতে , যাতে অনেক মানুষকে সহায়তা করা সম্ভব হয়।

শিক্ষার্থীদের এ উদ্যোগ কে স্বাগত জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুধু পড়াশোনার মধ্যেই আটকে থাকবে না। তাদের সামাজিক দায়িত্বও পালন করতে হবে। দেশের মানুষ যখন দুর্ভোগের মধ্যে আছে তখন তাদের পাশে দাঁড়ানো সেই দায়িত্বের মধ্যেই পড়ে।

প্রজন্মনিউজ২৪/মামুন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ