ফিরে আসুক সালাউদ্দিন আয়ুবি

প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৭ ০৬:৫০:১৩ || পরিবর্তিত: ১১ ডিসেম্বর, ২০১৭ ০৬:৫০:১৩

ফিরে আসুক সালাউদ্দিন আয়ুবি

মাহফুজ: মুসলমানদের এক অসামান্য সিপাহসালার’র নাম সালাউদ্দিন আয়ুবি (র:)। জিনি  জন্মগ্রহন করেন মিশরে। সে কুর্দি থাকার কারনে আরব বিশ্বের প্রতি তার কোন আগ্রহ ছিল না। তার জন্মের পূর্বে তার মা একদিন স্বপ্নে দেখেন যে তার গর্ভে একটি তরবারি ধারন করে আছেন তিনি। সালাউদ্দিন আয়ুবি জন্মের পর সে নুরুদ্দিন র: এর কাছে লালিত পালিত হয়।

সালাউদ্দিন আয়ুবি (র:) যখন বড় হয় তখন বুঝতে পেরেছিলো অতিদ্রুত হামলা করে জেরুজালেম মুক্ত করা সম্ভব নয়। সে আস্তে আস্তে সকলের মাঝে দাওয়াত দিয়ে সকলকে বুঝাত লাগলো আল্লাহ তায়ালার প্রতি আমাদের কর্তব্যের কথা। তিনি সকল মুসলিম বিশ্বের হৃদয় জয় করে একটি সেনাবাহিনী গঠন করে। তার পর ক্রসেডারদের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হয়। তবে সে সকল নারী শিশু এমনকি কিছু কিছু অপরাধী লোকদেরও ছেড়ে দেয়। এর মাধ্যমে তিনি একটি বার্তা গোটা দুনিয়ার কাছে পৌছে দেন যে আমরা তাদের মতো নই।

মহানবী (স:) যেমন শাম দেশ নিয়ে কথা বলতেন  সালাউদ্দিন আয়ুবিও আল কুদস নিয়ে কথা বলতেন। প্রতিদিন জেরুজালেম নিয়ে কথা বলতেন। তার আল কুদসের জন্য তার যে তীব্র্র বাসনা ছিলো তা বর্ননা করতে গিয়ে ইবনে শাদ্দাদ (র:) বলেন,” আল কুদসের প্রতি আয়ুবির যে বাসনা ছিলো তা যদি কোন পর্বতের উপর রাখা হত, তা সমতলে পরিনত হত।”

সালাউদ্দিন আয়ুবি (র:) পর্যায়ক্রমে তার সেনা বাহিনীর সদস্যদের বিভিন্ন ইসলামিক জ্ঞানে পরিপূর্ন করে ও তা আমলে পরিনত করার পর বুঝলো এখন তারা জেরুজালেম দখল নিতে প্রস্তুত। আর ১১৮৭ সালের ২০ই সেপ্টেম্বর সেনাবাহিনী নিয়ে জেরুজালেমের পাশে তাবু গাড়ে  এবং ২৭শে রজব শুক্রবার কোন প্রকার রক্তপাত ছাড়াই জেরুজালেম দখল করে। ঐ সময় সেখানকার মহিলার নিজেদের মাথা কামাতে লাগলো এবং তাদের সন্তানদের লোহিত সাগলে ফেলে দিতে লাগলো কারন তার ভীত সন্ত্রস্ত ছিলো যে তারা মুসলমানদের সাথে যে ব্যবহার করেছে মুসলমানরা কিনা তাদের সাথে একই ব্যবহার করে।  কিন্তু তিনি তা করেছি।

মুসলমানদের সেই সহানুভুতি আজ ভুলে গেছে ইহুদীরা । যেই জেরুজালেম মুসলমানরা দখল নিয়েও একফোঁটা রক্তপাতও করেনি আর সেই জেরুজালেম আজ মুসলমানদের রক্তে রঞ্জিত । অতীতেও এমন নির্যাতন ঘটেছে এমন ঘৃনিত পদক্ষেপ নেয়া হয়েছে। তার পর তা আবার মুসলমানদের  দখলে এসেছে। আজ আবার গোটা মুসলিম বিশ্ব স্মরন করছে  মহানবী (স:) এর সেই বানী : ”প্রতি একশ বছরে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা একজন মুজাদ্দিদ পাঠান । তিনি একজন পুনর্জাগরনকারী পাঠান।” যেমনটি পাঠিয়েছিলেন সালাউদ্দিন আয়ুবি (র:) কে মুসলমানদের প্রথম কেবলার দখল নেয়ার জন্য। বর্তমান বিশ্বের মুসলমানরা আবার বিশ্বাস করে জেরুজালেম দখল করতে কেউ একজন নেতৃত্ব দিবে সালাউদ্দিন আয়ুবি (র:) এর মতো।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত

আরো সংবাদ














ব্রেকিং নিউজ