সড়কে খোঁড়াখুঁড়ি, ভোগান্তি

প্রকাশিত: ২৪ মার্চ, ২০২৪ ১২:০২:০৮

সড়কে খোঁড়াখুঁড়ি, ভোগান্তি

নিজস্ব প্রতিনিধি: ঈদের আগে সড়কে খোঁড়াখুঁড়ির কাজ চলায় ভোগান্তিতে পড়েছেন স্থানীয় বাসিন্দারা। গতকাল মানিকগঞ্জের গঙ্গাধরপট্টি । অপ্রশস্ত সড়ক ও অতিরিক্ত যানবাহনের জন্য মানিকগঞ্জ শহরে যানজট লেগেই থাকে। তার ওপর সামনে ঈদে যানজটের তীব্রতা আরও বেড়েছে। এরই মধ্যে জেলা শহরের অন্যতম ব্যস্ততম গঙ্গাধরপট্টি সড়কে খোঁড়াখুঁড়ি শুরু করেছে ঠিকাদার প্রতিষ্ঠান। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছেন যাত্রী, পথচারী, যানবাহনের শ্রমিক ও ব্যবসায়ীরা।

পৌরবাসী ও ব্যবসায়ীরা বলেছেন, গুরুত্বপূর্ণ এই সড়কে সকাল থেকে বিকেল পর্যন্ত যানজট লেগে থাকে। জেলা সদরসহ অন্যান্য উপজেলা থেকে মানুষেরা ঈদের আগে কেনাকাটা করতে জেলা শহরে আসছেন। এতে যাত্রী, পথচারী ও যানবাহনের সংখ্যা আরও বেড়েছে। এ সময় ব্যস্ততম সড়কে খোঁড়াখুঁড়ির কারণে ওই সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। এতে শহরবাসীসহ পথচারী, দূরদূরান্ত থেকে আসা যাত্রী, যানবাহনের শ্রমিক ও ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে পড়েছেন। ঈদের আগে এভাবে সড়ক খোঁড়াখুঁড়ি করায় তাঁদের কেনাবেচা অর্ধেকে নেমে এসেছে।

মানিকগঞ্জ জেলা শহরে পূর্ব-পশ্চিমে লম্বালম্বি তিনটি সড়ক রয়েছে। এর মধ্যে শহরের উত্তর পাশে গঙ্গাধরপট্টি সড়ক, মাঝে শহীদ রফিক সড়ক এবং দক্ষিণ পাশে গার্লস স্কুল সড়ক। এই তিন সড়কের পাশে জেলার প্রধান সরকারি-বেসরকারি অফিস-আদালত, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, বিপণিবিতান, দোকানপাট ও বাজার অবস্থিত। দুই লেনের সড়ক তিনটি অপ্রশস্ত হওয়ায় সকাল থেকে বিকেল পর্যন্ত যানজট লেগেই থাকে। পৌর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, শহরের মধ্য দিয়ে প্রবাহিত খাল খনন, দক্ষিণ পাশে ওয়াকওয়ে (হাঁটার রাস্তা), সৌন্দর্যবর্ধন এবং সুয়ারেজ ড্রেন নির্মাণের কাজ চলছে। সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট (সিআরডিপি) প্রকল্পের আওতায় প্রায় ২৮ কোটি টাকায় এ প্রকল্পের কাজ করছে অ্যাপেক্স এন্টারপ্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান।

প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ থাকায় ঈদের আগে সড়কটি খুঁড়ে সুয়ারেজ ড্রেনের ব্যবস্থা করা হচ্ছে লাবলু মিয়া, প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠান গতকাল শনিবার সরেজমিনে দেখা গেছে, সরকারি দেবেন্দ্র কলেজের সামনে গঙ্গাধরপট্টি পুরো সড়কে খোঁড়াখুঁড়ির কাজ চলছে। সেখানে সুয়ারেজের লাইন করে সড়কের নিচে বড় বড় সিমেন্টের চাক বসানো হচ্ছে। এতে সড়কটিতে যানবাহন চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। সড়কের পাশে অবস্থিত বাসার বাসিন্দা এবং ব্যবসাপ্রতিষ্ঠানের লোকজন ভোগান্তিতে পড়েছেন। তাঁরা গর্ত মাড়িয়ে কোনোরকমে হেঁটে চলাচল করছেন। গঙ্গাধরপট্টি সড়কের পাশের ডলি প্লাজাসহ কয়েকটি বিপণিবিতানের একাধিক ব্যবসায়ী বলেন, সামনে ঈদ উপলক্ষে ক্রেতাদের কাছে বিক্রির জন্য তাঁরা অনেক টাকার মালামাল কিনেছেন। কিন্তু ঈদের আগে সড়কে খোঁড়াখুঁড়ির জন্য এই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় ক্রেতা আসছেন খুবই কম। এতে ঈদের আগে তাঁদের ব্যবসায় মন্দাভাব দেখা দিয়েছে।  শহরের ব্যাটারিচালিত ইজিবাইকচালক খোরশেদ আলম বলেন, ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় ঈদের আগে যানজটের কারণে ট্রিপসংখ্যা কমে গেছে। এতে তাঁদের আয়-উপার্জনও কিছুটা কমেছে।

আগামী জুন মাসের মধ্যে কাজটি শেষ করার কথা রয়েছে। কিন্তু কাজটির তেমন অগ্রগতি হয়নি। গিয়াস উদ্দিন, নির্বাহী প্রকৌশলী, মানিকগঞ্জ পৌরসভা ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি লাবলু মিয়া বলেন, এ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তাগিদ থাকায় ঈদের আগে সড়কটি খুঁড়ে সুয়ারেজ ড্রেনের ব্যবস্থা করা হচ্ছে। এতে শহরবাসী সাময়িক সমস্যায় পড়েছে। তবে দ্রুত কাজটি শেষ করা হবে। এ ব্যাপারে মানিকগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী এ কে এম গিয়াস উদ্দিন বলেন, আগামী জুন মাসের মধ্যে কাজটি শেষ করার কথা রয়েছে। কিন্তু কাজটির তেমন অগ্রগতি হয়নি। কাজেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষে চাপে ঈদের আগেই ওই কাজ শুরু করা এ জন্য শহরে চলাচলে সাময়িক কিছুটা সমস্যা হচ্ছে। তবে কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।


প্রজন্মনিউজ২৪/আর
 

এ সম্পর্কিত খবর

নির্বিঘ্নে সম্পন্ন হাবিপ্রবি কেন্দ্রের গুচ্ছ ভর্তি পরীক্ষা

শিশু-কিশোরদের সঙ্গে রাস্তায় ভিজলেন মেয়র আতিক

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত

আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে সমস্যার সমাধান হবে না: আব্দুস সালাম

চুয়াডাঙ্গায় আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি

ঘোড়াঘাটে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

সিংড়ায় মসজিদের অর্থ আত্মসাৎ ও মিথ্যা প্রচারণার বিরুদ্ধে প্রতিবাদ সভা

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

দায়িত্বের কাছে হার মেনেছে ৪০ ডিগ্রি তাপমাত্রা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ