পাবনায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪ ১২:১১:২৯

পাবনায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

পাবনা প্রতিনিধি: তীব্র  তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পরায় আল্লাহর কাছে রহমতের বৃষ্টি প্রার্থনায় সালাতুল ইসতিসকা আদায় করেছেন পাবনায় ধর্মপ্রাণ মুসলমান।

২৭ এপ্রিল (শনিবার) সকাল ১০ ঘটিকায় পাবনার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে পাঁচ শতাধিক মুসল্লী নিয়ে সালাতুল ইসতিসকা অনুষ্ঠিত হয়।

সরকারি এডওয়ার্ড কলেজের কেন্দ্রীয় জামে মসজিদের সাপ্তাহিক তাফসীর কারক মাওলানা শফিউল্লাহ'র ইমামতিতে সালাতুল ইসতিসকা আদায় করা হয়। সালাত পূর্ব আলোচনায় মাওলানা শফিউল্লাহ বলেন: তীব্র দাবদাহে জনজীবন ও পশুপাখির জীবন হুমকির মুখে পরে গেছে, ফল ও ফসল নষ্ট হয়ে যাচ্ছে । এসময়ে প্রয়োজন আল্লাহর সাহায্য  রহমতের বৃষ্টি। প্রিয়নবী মুহাম্মদ (সা.) এমন অনাবৃষ্টিতে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইসতিসকা তথা বৃষ্টি প্রার্থনার সালাত আদায় করতেন। (বুখারি, মুসলিম)

তিনি আরো বলেন আল্লাহর আমাদের  সৃষ্টি করেছেন একমাত্র তারই ইবাদত করার জন্য কিন্তু আমরা আল্লাহকে ভুলে গিয়েছি সুদের সাথে বেশি জড়িয়ে পড়েছি। মানুষ যখন যাকাত আদায় বন্ধ করেন, জমিনে জুলুম শ্বসন বেড়ে যায়, ন্যায় বিচারের পরিবর্তে অন্যায় অবিচারে সমাজ গুলো কুলুষিত হয়, তখন আল্লাহর পক্ষ থেকে অনাবৃষ্টি অতিবৃষ্টির গজব জমিনে আসে।

নামাজ শেষে বিশেষ দোয়া ও মোনাজাত এর মাধ্যমে ইসতিসকার নামাজ সমাপ্ত ঘোষণা করা হয়।


প্রজন্মনিউজ২৪/এমএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ