আল-শিফা হাসপাতালে হামাসের ১৪০ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের

প্রকাশিত: ২১ মার্চ, ২০২৪ ০৫:৫০:০০

আল-শিফা হাসপাতালে হামাসের ১৪০ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের

অনলাইন ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকার বৃহত্তম আল-শিফা হাসপাতাল ও এর আশপাশের এলাকায় গত চার দিনে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের অন্তত ১৪০ জনেরও বেশি সদস্যকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার ইসরায়েলি সামরিক বাহিনী এই তথ্য জানিয়ে বলেছে, ওই এলাকায় এখনও অভিযান চলছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার আল-শিফা হাসপাতালে অভিযান শুরু করে ইসরায়েল। হামাসের জ্যেষ্ঠ সদস্যদের লক্ষ্যবস্তু বানিয়ে ট্যাংকের গোলা নিক্ষেপ ও বিমান হামলা চালানো হয়েছে।

রোগী ও বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ব্যাপক সমাগমের মাঝে হাসপাতাল কমপ্লেক্স ও এর আশপাশে কয়েক দিন ধরে লড়াই চলছে। এর আগে, গত নভেম্বরে গাজার এই হাসপাতাল কমপ্লেক্সে ইসরায়েলি বাহিনীর অভিযান ঘিরে আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্ষোভের সৃষ্টি হয়েছিল।

সোমবার থেকে চলমান লড়াইয়ের কথা উল্লেখ করে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে,‘‘অভিযান শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত হাসপাতাল এলাকায় হামাসের ১৪০ জনেরও বেশি সদস্যকে হত্যা করা হয়েছে।’’

আল-শিফা হাসপাতাল এলাকায় সুনির্দিষ্ট অভিযান চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে ইসরায়েলি বাহিনী বলেছে, ‘‘গতকাল সেখানে হামাস সদস্যদের সাথে গোলাগুলি হয়েছে। এতে হামাসের ৫০ জনেরও বেশি সদস্য নিহত হয়েছেন।’’

গত ৭ অক্টোবর গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সদস্যরা ইসরায়েলে ঢুকে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে হত্যা ও ২৪০ জনকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে। হামাসের হামলার পর সেদিনিই এই উপত্যকায় যুদ্ধ শুরু করে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের নির্বিচার হামলায় উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ৩২ হাজার ছুঁই ছুঁই করছে। গত অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৭৪ হাজারের বেশি ফিলিস্তিনি।


প্রজন্মনিউজ২৪/এমএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ