রাশিয়াকে সামরিক সহায়তা: চীনকে নিষেধাজ্ঞার হুমকি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২৪ ১১:৫৭:৩১

রাশিয়াকে সামরিক সহায়তা: চীনকে নিষেধাজ্ঞার হুমকি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর

প্রজন্ম অনলাইন: রাশিয়াকে সামরিক সহায়তা অব্যাহত রাখলে চীনকে আরও ব্যাপক পরিসরে নিষেধাজ্ঞা দেয়া হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শুক্রবার (২৬ এপ্রিল) ব্রিফিং করেন চীন সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি হুমকি দিয়ে বলেন, মস্কোকে বিভিন্ন ধরনের প্রযুক্তি এবং যন্ত্রাংশ সরবরাহ করছে চীন। যা সামরিক খাতে ব্যবহার করছে রাশিয়া।

এসব অস্ত্র ইউক্রেনে চলমান আগ্রাসনে ব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করেন ব্লিনকেন। জানান, এই ইস্যুতে বেইজিং তার নীতিতে পরিবর্তন না আনলে আরও কঠোর হবে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ওয়াশিংটন এরইমধ্যে ১০০টিরও বেশি চীনা সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। না শোধরালে দেশটির বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা ও অন্যান্য ব্যবস্থা নিতে তারা সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, স্নায়ুযুদ্ধের পর থেকে ইউরোপের নিরাপত্তায় সবচেয়ে বড় হুমকি সৃষ্টিতে ইন্ধন জোগাচ্ছে চীন। বিশেষ করে রাশিয়াকে সহায়তার ক্ষেত্রে। আমরা এরই মধ্যে মস্কোকে সহায়তায় জড়িত এমন কিছু চীনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। চীন যদি নিজেদের অবস্থানের পরিবর্তন না আনে তাহলে আমরা ব্যবস্থা নেব।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ