রাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৯৫ টাকা

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৪ ০৫:৫৫:৩৮

রাজশাহীতে সর্বনিম্ন ফিতরা ৯৫ টাকা

অনলাইন ডেস্ক: রাজশাহীতে এ বছর জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা পর্যন্ত ফিতরা দেওয়া যাবে। আজ মঙ্গলবার রাজশাহী জামেয়া ইসলামিয়া শাহ মখদুম (রহঃ) মাদ্রাসায় ওলামায়ে কেরামদের বৈঠকে এই ফিতরা নির্ধারণ করা হয়।

জেলা ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাওলানা শেখ তৈয়বুর রহমান নিজামী সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিভিন্ন মাদ্রাসা, মসজিদের অর্ধশতাধিক ইমাম, মুফতি, মুহাদ্দিস ও ওলামায়ে কেরামরা।

বৈঠকে দ্রব্যমূল্যের হালনাগাদ বাজার দর পর্যালোচনা করে রাজশাহী অঞ্চলের জন্য ফিতরা নির্ধারণ করা হয় সর্বনিম্ন ৯৫ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ৬৪০ টাকা।

বাজার সরেজমিন পরিদর্শন করে গমের আটা ৫৭ টাকা কেজি দরে ১.৬৫০ গ্রাম হিসাবে ৯৪.০৫ বা ৯৫ টাকা, যব ৭০ টাকা কেজি দরে ৩.৩০০ গ্রাম হিসেবে ২৩১ টাকা, মধ্যম মানের খেজুর ৬০০ টাকা কেজি দরে ৩.৩০০ গ্রাম হিসেবে ১ হাজার ৯৮০ টাকা, কিশমিশ ৫৪০ টাকা কেজি দরে ৩.৩০০ গ্রাম হিসেবে ১ হাজার ৭৮২ টাকা, পনির ৮০০ টাকা কেজি দরে ৩.৩০০ গ্রাম হিসাবে ২ হাজর ৬৪০ টাকা ফিতরা নির্ধারণ করা হয়।

এ ছাড়া চলতি বছর রমজানে জাকাতের নেসাব নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়। শেষে পুরোনো রুপার প্রতি ভরি ১ হাজার ২০০ টাকা দরে জাকাতের নেসাব নির্ধারণ করা হয়েছে ৬৩ হাজার টাকা (৫২.৫০ ভরি)। বৈঠকে সর্বনিম্ন হারে ফিতরা না দিয়ে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী এসব পণ্যের যে কোনো একটির মূল্য দ্বারা সাদাকাতুল ফিতর আদায় করার আহ্বান জানানো হয়।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ