ঘোড়াঘাটে ভূমি অফিসের পরিত্যাক্ত জায়গায় সবজি চাষ

প্রকাশিত: ১৩ মার্চ, ২০২৪ ০৯:৩২:০৮

ঘোড়াঘাটে ভূমি অফিসের পরিত্যাক্ত জায়গায় সবজি চাষ

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের ঘোড়াঘাটে ভূমি অফিসের আঙ্গিনায় পরিত্যক্ত জায়গায় চাষ করা হয়েছে বিষমুক্ত প্রায় ১২ রকমের শাক-সবজি, ফুল-ফলের গাছ। শীতকালীন ফসল হয়েছে আশানুরূপ আবারও বিভিন্ন শাক-সবজি রোপণ করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভূমি অফিসের আঙ্গিনায় বিভিন্ন অংশে পতিত জায়গায় জৈবসার ব্যবহার করে বিষমুক্ত প্রায় ১২-রকমের সবজি চাষ করা হয়েছে। তার মধ্যে পেঁয়াজ, মরিচ,লাউ,পেঁপে,কলা,লাল শাক সহ নানা রকমের ফুল-ফলের গাছ রোপণ করা হয়েছে।

ভূমি অফিসে সেবা নিতে আশা এক ব্যাক্তি জানান, এই জায়গাটি দীর্ঘদিন ধরেই পরিত্যক্ত ছিল কিন্তু সেই পরিত্যক্ত জায়গায় সবজি বাগান করার কারণে ভূমি অফিসের রূপ বদলে গেছে। এমন উদ্যোগে পরিত্যক্ত জমিতে চাষাবাদে উৎসাহ জোগাবে।

সবজি চাষ সম্পর্কে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান বলেন,দেশের এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে মাননীয় প্রধানমন্ত্রীর এমন নির্দেশনা অনুযায়ী অফিসের আঙিনার পরিত্যক্ত জায়গাগুলোতে সবজি চাষ করে সাফল্য পেয়েছি। কৃষি অফিসের পরামর্শে নিজের হাতে উৎপাদিত বিষমুক্ত এসব সবজি বাজারের তুলনায় অনেক ভাল। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সামান্যতম সময় পেলেই ছুটে যাই বাগানে। তিনি আরও বলেন,আন্তরিকতা থাকলে দেশের সকল সরকারি-বেসরকারি সব অফিস ও ঘর-বাড়ির পরিত্যক্ত জায়গায় এমন সবজি বাগান গড়ে তোলা সম্ভব। তাই সকল অফিস ও বসতবাড়ির আঙিনায় পরিত্যক্ত জায়গায় সবজি বা ফল চাষের আহ্বান জানান তিনি।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ