পাবনায় হজ্ব প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২৪ ১০:১৬:২৫

পাবনায় হজ্ব প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত

পাবনা প্রতিনিধিঃ হজ্ব পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়া যাত্রীরা যেনো  সুষ্ঠুভাবে হজ্বের কার্যক্রম শেষ করে দেশে ফিরে আসতে পারে এজন্য তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করেন হাজী ফাউন্ডেশন পাবনা।

২৭ এপ্রিল সকাল  ঘটিকায় পাবনা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত দিলালপুর জামে মসজিদে  পাঁচ শতাধিক ভাই ও বোনদের নিয়ে হজ্ব বিষয়ক প্রশিক্ষণ ক্যাম্প অনুষ্ঠিত হয়। 
প্রশিক্ষণ কার্যক্রমে বিভিন্ন সেমিনারের মাধ্যমে হজ্বযাত্রীদের কীভাবে তারা হজ্বে যাওয়ার প্রস্তুতি নিবেন, সঙ্গে কী কী নিবেন, কোন কোন কাজ থেকে বিরতথাকবেন  সেখানে কীভাবে হজ পালন করবেন, কীভাবে ফিরে আসবেন, বিপদে পড়লে কী করবেন ইত্যাদি বিষয়ে শেখানো হয়েছে।

আলহাজ্ব অধ্যক্ষ মোহাম্মদ জিয়াউল হকের সঞ্চালনায় প্রশিক্ষণ ক্যাম্পের শুরুতেই উদ্বোধনী বক্তব্য পেশ করেন হাজী ফাউন্ডেশনের সভাপতি আলহাজ্ব আবুল কাশেম এবং পরবর্তীতে দারসুল কুরআন পেশ করেন পাবনা ইসলামিয়া মাদ্রাসার সহকারি অধ্যাপক আলহাজ্ব মাওলানা আব্দুস শাকুর।

হজ্বের বাস্তব সমস্যাদি বিষয়ের উপর আলোচনা পেশ করেন। আলহাজ্ব নূর উদ্দিন আহমেদ (বাবলু), ইহরাম ও অন্যান্য বিষয় সংক্রান্ত বিষয়ের উপর আলোচনা পেশ করেন: আলহাজ্ব আহসান হাবিব, মিনা আরাফা মুজদালিফায় অবস্থানকালীন সময়ে হাজীদের করণীয় বিষয়ের উপর আলোচনা পেশ করেন: আলহাজ্ব মাওলানা ইউনুস আলী, স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ের উপর আলোচনা করেন: আলহাজ্ব অধ্যাপক ডাক্তার ইফতেখার  মাহমুদ, হজের ফরজ ও ওয়াজিব বিষয়ের উপর আলোচনা করেন: আলহাজ্ব মাওলানা হাবিবুর রহমান শামীম, হজ পরবর্তী জীবনে হাজীদের করণীয় বিষয়ে আলোচনা করেন: আলহাজ্ব মাওলানা আনছার উল্লাহ, হজ বিষয়ক প্রশিক্ষণ ক্যাম্পে আগত হজ ইচ্ছুক ভাই ও বোনদের  প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন মাওলানা আব্দুস শাকুর।

সবশেষে হজ প্রশিক্ষণ ক্যাম্পে সমাপনী বক্তব্য পেশ করেন ফাউন্ডেশন এর সভাপতি আলহাজ্ব আবুল কাশেম, তিনি বলেন আপনারা সবাই যাতে সহী-শুদ্ধভাবে হজ্ব পালন করতে পারেন সেজন্যই এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এখানে আপনাদের প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়েছে। আমি বিশ্বাস করি আপনারা হজ্বের যাবতীয় কার্যক্রম সম্পর্কে অবহিত হয়েছেন অজানা বিষয় গুলো জেনেছেন, আপনাদের সবার জন্য দোয়া, আপনারাও আমাদের সবার জন্য দোয়া করবেন আল্লাহ তায়ালা আপনাদের তার ঘরের মেহমান হিসেবে কবুল করুন আমীন।


 প্রজন্মনিউজ২৪/আরা 

এ সম্পর্কিত খবর

 ফুটবল খেলাকে কেন্দ্র করে  তরুণকে ছুরি মেরে হত্যা  

গ্রেপ্তার ১৪ শিক্ষার্থীকে কারাগারে আটক রাখার আবেদন

দিনাজপুর বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

চট্টগ্রাম জামেয়া মহিলা কামিল মাদরাসার দাখিল -২৪ পরীক্ষায় অসাধারণ সাফল্য অব্যাহত

মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯.৬৬ শতাংশ, জিপিএ-৫ ১৪,২০৬

মধ্যরাতে রণক্ষেত্র রাবি: যে কারণে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ

রামগঞ্জে নির্বাচনী প্রচারণায় সরকারি গাড়ি ব্যবহার ও প্রভাব বিস্তারের অভিযোগ

গোসাইরহাট উপজেলা নির্বাচনে মনোনয়ন যাচাই বাচাইয়ে অনিয়মের অভিযোগ

এবার যুক্তরাজ্যের অক্সফোর্ড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

উপজেলা নির্বাচনে এমপিদের স্বজন নিয়ে নতুন ভাবনা আওয়ামী লীগের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ