হকার নির্মুলে সিসিকের ধীর গতির কার্যক্রমে সাধারণ মানুষ হতাশ

প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারী, ২০২৪ ১১:৩৭:৪৫

হকার নির্মুলে সিসিকের ধীর গতির কার্যক্রমে সাধারণ মানুষ হতাশ

সিলেট প্রতিনিধি: সিলেট নগরীর রাস্তাঘাট ফুটপাত সবই এখন হকারের দখলে, বাড়ছে যানযট বাড়ছে ভোগান্তি। নাকাল সাধারণ পথচারী ও যানবাহন যাত্রী। অবস্থা এতই ভয়াবহ যে, হকারদের কারনে রাস্তা আর ফুটপাত খুঁজে পাওয়া দায়। নগরীর রাস্তায় প্রতিদিনই হকারদের আগ্রাসন বৃদ্ধি পাচ্ছে। বন্দর, জিন্দাবাজার, চৌহাট্রার ব্যস্ত সড়কের অর্ধেক এখন ভাসমান হকারদের দখলে। এসব দেখেও অজানা কারণে নিরব ভূমিকায় সংশ্লিষ্ট প্রশাসন। এই সমস্যাটি নির্বাচনে আনোয়ারুজ্জামান চৌধুরীর নির্বাচনী ইশতেহারে প্রাধান্য দেওয়া থাকলেও সমস্যা সমাধানে এখনও কোন দৃশ্যমান পদক্ষেপ পরিলক্ষিত হয়নি।

সিটি কর্পোরেশন সুত্রে জানা গেছে, সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী হকার জনিত সমস্যা নিয়ে বিভিন্ন মহলের সাথে কথা বলছেন এবং সমস্যা স্থায়ীভাবে সমাধানের লক্ষ্যে পরিকল্পনা করছেন, অচিরেই সিলেট নগরীকে হকারমুক্ত করা হবে। তবে আশ্বাসে সন্তুষ্ট নয় নগরবাসী। সিসিক মেয়রের প্রতি তাদের আস্থা থাকলেও হকার নির্মুলে ধীর গতির কার্যক্রমে সাধারণ মানুষ চরমভাবে হতাশ। তারা চান দ্রুত হকার সমস্যার সমাধান।

খোঁজ নিয়ে জানা গেছে, সিলেট নগরীর ভাসমান এই হকারদের ৮০ শতাংশ সিলেটের বাইরে থেকে আসা। তারা প্রথমে একজন আসে পরে আত্মীয় স্বজনদের নিয়ে আসে। কারণ অল্প পুঁজিতে হাজার হাজার টাকার ব্যবসা করার সুযোগ দেশের অন্য কোন স্থানে নেই। হকার সারা বিশ্বে রয়েছে। তারা সাইসেন্স নিয়ে নিয়ম মেনে ব্যবসা করছে। সিলেটে কোন নিয়ম নীতি নেই এবং কেউ এসবের তোয়াক্কাও করছে না। পৃথিবীর বিভিন্ন দেশে হকারদের জন্য সপ্তাহে এক দিন নির্ধারিত রাস্তায় বসে ব্যবসা করার সুযোগ দেয়া হয়। অনেকেই বলছেন সিলেটে প্রতি শুক্রবার কোর্ট পয়েন্ট থেকে চৌহাট্রা পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত যানবাহন বন্ধ রেখে হলিডে মার্কেট করা যেতে পারে। সপ্তাহের অন্য দিনে হকাররা কোন অবস্থার নগরীর কোথায় বসতে পারবে না। এই নিয়ম চালু করলে পরিস্থিতির উন্নতি হবে বলে তারা ধারণা করছেন।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ