স্মরণীয় সেই গ্রাম

প্রকাশিত: ২০ নভেম্বর, ২০২৩ ০৪:২৫:১৬

স্মরণীয় সেই গ্রাম

কপোতাক্ষ নদের ধারে সবুজ শ্যামল গাছপালায় আচ্ছাদিত মনোরম পরিবেশে ঘেরা এক ছোট্ট গ্রাম। চারপাশের মানুষগুলো নিজেদের কষ্ট ভরা হৃদয় নিয়ে আগমন ঘটায় এই গ্রামে এবং অজানা এক আনন্দ হৃদয়ে ধারণ করে স্ব-স্ব স্থানে ফিরে যায়।

চতুর্দিকের প্রকৃতিটাকে হাসিয়ে উক্ত গ্রামে আগমণ করে নয়ন। সকলে খুবই খুশি এই জন্য যে, নয়ন আবারও তাদের মাঝে ফিরে এসেছে। নয়ন ছিল প্রকৃতিপ্রেমী এক ব্যক্তি। খুব অল্প সময়ের মধ্যেই প্রকৃতির সাথে এক গভীর সম্পর্ক গড়ে তোলে সে। গ্রামের হাওয়া বাতাস সবকিছুই তার খুবই পরিচিত। দিনের অধিকাংশ সময় সে গ্রামের সেই মনোমুগ্ধকর জায়গা গুলোতে নিজের মূল্যবান সময় ব্যয় করত। প্রতিদিন সকালে কাঁধে বইয়ের ব্যাগ  নিয়ে  গ্রামের ছোট্ট স্কুলে ধীরে ধীরে গমন করত। সময় মতো স্কুল ছুটি হলে দুরত্ব বাড়িতে ফিরত।

সে দৈনিক পড়ন্ত বিকালে পুকুরের পাড়ে সুবিশাল ঐ পাকড়া গাছের নিচে বসে, মনে আনন্দে পাশে থাকা পাথরের টুকরাগুলো পুকুরের পানিতে নিক্ষেপ করতে থাকে। পুকুরের সৃজনকৃত ঢেউগুলো ব্যর্থ গোনার চেষ্টা করে কিন্তু বারবার ঘের হারিয়ে ফেলে। মাঝে মাঝে মনোমুগ্ধকর ঐ নিল আকাশটা দিয়ে এক ঝাঁক শালুক পাখি মুক্ত বাতাসের খোঁজে উড়ে যায় কোন এক অজানা অচেনা জায়গায়। উত্তরের বাতাসটা আলতো করে ছোয়া দিয়ে হারিয়ে যায় প্রকৃতির সাথে। নয়ন এই ভাবেই প্রকৃতির সাথে নিজের মূল্যবান মূহুর্তগুলো পার করে দিতে থাকে।

হঠাৎ একদিন তার বাবা তাকে জানায় যে, আগামীকালই আমাদের শহরে চলে যেতে হবে। কথাটা শোনা মাত্র নয়ন খুবই শোকাহত হয়। মাঠে থাকা ঘাসগুলাতে যেমন কোন কিছু চাপা দেওয়া মাত্রই  ধীরে ধীরে হলুদ রং ধারণ করতে থাকে। ঠিক তদ্রূপ যেন  নয়নের আনন্দে ভরা  মনটাতেও খবরটা শোনা মাত্রই  ধীরে ধীরে কষ্ট জমতে থাকে। পরদিন সকালে নয়ন তার প্রাণ প্রিয় ছোট্ট গ্রাম ছেড়ে চলে যায় অনেক দুরে কোন এক অজানা শহরে। নয়নের মন চাইলেও সে আর কোনদিন সেই গ্রামে ফিরে আসেনি। নয়নের কাছে গ্রামটা সারাজীবন স্মরণীয় গ্রাম হয়ে থেকে যাবে।

শহরে যাওয়ার আগ মুহূর্তে নয়ন তার এই প্রিয় গ্রামটাকে এই ভাবেই বিদায় দিয়েছে, হে প্রিয় ছোট্ট গ্রাম বিদায়। জানিনা জীবনে আর কখনো তোমার বুকে মাথা রাখতে পারবো কিনা। তবে জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত তোমার ভালোবাসা সযত্নে আগলিয়ে রাখব নিজের অন্তরের মাঝে। জানি মাঝে মধ্যে তোমার স্মরণীয় সৃতিগুলা মনে আসলে হৃদয়ের মধ্যে এক অজানা কষ্ট জেগে ওঠবে। তারপরও বিদায় হে প্রিয় গ্রাম।

লেখক: নাফিজ আহমেদ


প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ