আগামীতে অভিভাবক,শিক্ষক ও শিক্ষার্থীদের দুশ্চিন্তা

প্রকাশিত: ০৩ নভেম্বর, ২০২৩ ১০:২৬:১৯ || পরিবর্তিত: ০৩ নভেম্বর, ২০২৩ ১০:২৬:১৯

আগামীতে অভিভাবক,শিক্ষক ও শিক্ষার্থীদের দুশ্চিন্তা

মোঃ সাদিকুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক: চলমান রাজনৈতিক পরিস্থিতিতে উচ্ছাস ও আবেগ প্রকাশ করে অভিভাবক,শিক্ষক ও শিক্ষার্থীরা। এই নভেম্বর মাস থেকে শুরু হতে যাচ্ছে বিভিন্ন স্তরের বার্ষিক ও চাকরির পরিক্ষা।

অভিভাবকরা মনে করে এতে শিক্ষার্থীদের পড়তে হবে যানযট সমস্যা,হয়রানি ও বিভিন্ন ধরণের ভোগান্তিতে। এবারের জাতীয় নির্বাচনের কারণে সব স্কুলের বার্ষিক পরীক্ষা এক মাস এগিয়ে নিয়ে আসে।সেই আলোকেই নভেম্বরের মধ্যেই শেষ করতে হবে সব পরীক্ষার ফল প্রকাশের কাজ।আগামী ৫ নভেম্বর থেকে মূল্যায়ন শুরু হয়ে চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।  এ জন্য অভিভাবকদের মনে প্রশ্ন, তাদের ছেলে ও মেয়েরা মেধা অনুযায়ী আশানুরুপ ফলাফল করতে পারবে কি না।ফলে,অনেক শিক্ষার্থী আশানুরুপ ফল ও চাকরি প্রত্যাশীরা চাকরি না পেয়ে ভেঙ্গে পড়বে,লিপ্ত হবে বিভিন্ন ধরলের নেশা,আড্ডা ও অশ্লীল কাজে।এতে অভিভাবকরা দায়ী মনে করবে বিভিন্ন রাজনৈতিক দলের বিভিন্ন কর্মসূচিকে।

অন্যদিকে,জীবনের শেষ দার প্রান্তে দাড়িয়ে আছে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বিভিন্ন মেডিকেল,পাবলিক বিশ্ববিদ্যালয় ও গুচ্ছে ভর্তি পরিক্ষার্থীরা।দেশের সব বিশ্ববিদ্যালয় নিয়ে এই শিক্ষবর্ষে একটি অভিন্ন ভর্তি পরীক্ষা আয়োজন করা হচ্ছে।এরই মধ্যে সময় খুব ঘনিয়ে এসেছে। সময় আর মাত্র চার মাসের মতো ।

এমনতাবস্থায়, গত (২৮ অক্টোবর) নয়াপল্টনে বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে আওয়ামী লীগ ও পুলিশের হামলার প্রতিবাদে আজ (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হয়।এতে সীমিত পরিসরে যানবাহন চলাচল করতে দেখা যায়।গত দিনগুলোর মতো কোথাও কোলাহল  তেমন নেই বললেই চলে।কিন্তু  বিএনপি নেতা–কর্মীদের সঙ্গে সংঘর্ষে পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় হত্যা মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় দুজনকে গ্রেপ্তার ও বাকি আসামীদের উপর অভিযান চলছে।ফলে হামলা, নেতাকর্মীদের হত্যা, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মী গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ এবং চলমান এক দফা দাবিতে (প্রায় আট বছর পর) টানা ৩ দিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। যা,মঙ্গলবার (৩১ অক্টোবর) থেকে আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) পর্যন্ত সারা দেশে অবরোধ কর্মসূচি চলছে।

এতে রাজধানী সহ সারা দেশে গুম,খুন,রাজাহানি,অগ্নিকান্ড ও মারামারি ইত্যাদি ভয়াবহ কান্ড চলছে।এই রাজনৈতিক পরিস্থিতি দিন দিন খারাপ হতেই চলেছে।যা সকল ক্ষেত্রে প্রভাব পড়বে বলে মনে করছে অনেকেই। জাতীয় নির্বাচনের সময় ক্ষণ খুব কাছে হওয়ায় পরিস্থিতি ভালো হবার সম্ভাবনা একেবারেই নেই ।

ফলে শিক্ষার্থীদের চলাচল,থাকা-খাওয়া,স্কুল-কলেজ, টিউশন,কোচিৎ বিভিন্ন সমস্যায় পড়তে হবে।এমন পরিস্থিতিতে নির্বাচনের পরপরই ২০২৩-২০২৪ শিক্ষবর্ষের সকল পাবলিক  পরিক্ষা, এ মানসিকতায় শিক্ষার্থীরা কেমন করে পরিক্ষা দিবে। তাই,অবিভাবকরা ছেলে ও মেয়েদের নিয়ে শঙ্কায়।


 প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ