তীব্র শীতে বোরো চাষে মেতেছেন চাষিরা

প্রকাশিত: ৩০ জানুয়ারী, ২০২৩ ১০:১২:২৬

তীব্র শীতে বোরো চাষে মেতেছেন চাষিরা

আবুল কালাম আজাদ, ঠাকুরগাঁও প্রতিনিধি: শীতের শুরুতে প্রথমে শীতের আগমন হয় উত্তরের জেলাগুলোয় এবারও তার কোনো ব্যাতিক্রম নয় তবে শীতকে উপেক্ষা করে বোরো ধান রোপণ করতে মরিয়া ঠাকুরগাঁওসহ উত্তরের ধান চাষিরা।

ঠাকুরগাঁও সদরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এবছর প্রায় ৬৩ (তেইশট্টি) হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যেখানে গতবছর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬০ হাজার ৩১০ হেক্টর জমি যা চলতি বছরে বেড়েছে। এর মধ্যে হাইব্রিড জাতের ১২ হাজার ৯৪ হেক্টর এবং উচ্চ ফলনশীল ৪৮ হাজার ২১৫ হেক্টর।

বোরো মৌসুমের সময়কাল প্রায় ৯০ (নব্বই) দিন। ধান কাটা থেকে শুরু করে মাড়াই পর্যন্ত কৃষকদের গুনতে হয় প্রায় ৬ (ছয়) থেকে ৯ (নয়) হাজার টাকা। গেলা মৌসুমে বোরো ধানের বাজার মূল্য সুবিধাজনক থাকায় এবারও বেশ আশাবাদী বোরো চাষীরা।

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বোরো চাষী সালাফি ইসলামের সাথে কথা বলে জানা যায়, আমি এবার প্রায় তিন বিঘার উপরে বোরো ধান চাষ করেছি। প্রায় তিন ভাগ জমিতে চারা রোপণ করা শেষ, আশা করা যায় দুই একদিনে পুরো জমিতে রোপণ করা হযে যাবে। যদি গত বারের মতো এবারও ধানের দাম ভালো থাকে তবে আমাদের মতো সাধরণ কৃষকরা লাভবান হবে।
 
ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আব্দুল আজিজ বলেন, আমন ধান কাটা-মাড়াই শেষ হবার পর অনেক কৃষকরা ওই জমিতে শরিষা ও আলু চাষ করেছেন। এবং ফলনও বেশ ভালোই হয়েছে এখন শুরু হয়েছে বোরো মৌসুম। চারা রোপণ করা শুরু হয়েছে । আশা করছি কৃষকরা তাদের কাঙ্খিত ফসল ঘরে তুলতে পারবেন।


প্রজন্মনিউজ২৪/উমায়ের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ