অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

প্রকাশিত: ২৫ এপ্রিল, ২০২৪ ০৪:১৪:০০

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

জামালপুর প্রতিনিধি: গত কয়েক দিন ধরে জামালপুরের দেওয়ানগঞ্জ  উপজেলায় অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন। অন্যদিকে চলতি মৌসুমে সাড়ে ৮ হাজার ৫০ হেক্টর ফসলি জমির বোরো ধান নিয়ে শঙ্কায় পড়েছে কৃষক। 

পল্লী বিদ্যুৎ অফিস জানিয়েছে, দেওয়ানগঞ্জ উপজেলায় বিদ্যুৎ গ্রাহক ৪৬ হাজার। এ গ্রাহকের বিদ্যুৎ চাহিদা ১২ মেগাওয়াট। চাহিদার তুলনায় অর্ধেকের কম বিদ্যুৎ পাচ্ছি। তাই এলাকাভিত্তিক সমন্বয় করে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এক এলাকায় এক ঘণ্টা বিদ্যুৎ থাকলে পরের ঘণ্টায় ওই এলাকার বিদ্যুৎ বন্ধ করে অন্য এলাকায় দেয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, গত কয়েক দিন ধরে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে বায়ুর আদ্রতা বেড়ে যাওয়ায় গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষ। সেই সঙ্গে বিদ্যুৎতের চাহিদা বৃদ্ধি পেয়েছে। এরইমধ্যে শুরু হয়েছে অতিরিক্ত লোডশেডিং। ২৪ ঘণ্টার মধ্যে বিদ্যুৎ থাকে ৩ থেকে ৪ ঘণ্টা। এতে করে সেচ পাম্পগুলো ঠিকমতো চালাতে পারছেন না কৃষকরা। তাই বোরো ধান নিয়ে শঙ্কায় তারা। এ সময়ে জমিতে পানি না থাকলে ধান চিটা হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউপি পোল্যাকান্দি গ্রামের কৃষক শিমুল বলেন, বোরো ধান  আমাদের প্রধান হাতিয়ার। বর্তমানে ধানের ছড়া বাহির হওয়ার সময় হয়েছে। এ মুহূর্তে সব সময় জমিতে পানি রাখতে হবে। পানি না থাকলে ধান চিটা হয়ে যাবে। গত কয়েক দিন ধরে বিদ্যুৎ আসে আর যায়। পুরো দিনে ৩০ শতক জমি পানি দিতে পারি না। এ নিয়ে অনেক চিন্তায় আছি। 

দেওয়ানগঞ্জ বাজার ব্যবসায়ী আকরাম হোসেন বলেন, দেওয়ানগঞ্জ পৌর বাজারে বিদ্যুৎ আসে আর যায়। এভাবে হলে আমরা কীভাবে ব্যবসা করি? দিন শেষে রাতে বাড়িতে গিয়ে এক ঘণ্টাও বিদ্যুৎ থাকে না। গরমে ছোট ছোট ছেলে মেয়ে নিয়ে অনেক কষ্ট হয়। 

এ বিষয়ে দেওয়ানগঞ্জ পল্লী বিদ্যুৎ ডিজিএম মোহাম্মদ ইয়াহিয়া বলেন, দেওয়ানগঞ্জ ১২ মেগাওয়াট বিদ্যুৎতের চাহিদা রয়েছে। তার মধ্যে পাচ্ছি ৪-৫ মেগাওয়াট বিদ্যুৎ। তাই লোডশেডিং হচ্ছে। আমরা চেষ্টা করছি এই দুর্ভোগ কমাতে। 

দেওয়ানগঞ্জ উপজেলা কৃষি অফিসার মো. আলমগীর আজাদ হোসেন বলেন, এ সময় বোরো ধানের জমিতে পানি না থাকলে ধান চিটা হওয়ার সম্ভাবনা থাকে। তাই পল্লী বিদ্যুৎতের ডিজিএম এর সঙ্গে যোগাযোগ করে বলা হয়েছে যাতে রাতের বেলায় লোডশেডিং একটু কম করে। পাশাপাশি জমিতে নিয়মিত ছত্রাক নাশক ঔষধ ব্যবহর করার জন্য পরামর্শ দেয়া হচ্ছে।


প্রজন্মনিউজ২৪/এমএম
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ