ইনডিপেনডেন্ট মডেল স্কুল অ্যান্ড কলেজে পিঠাপুলির উৎসব

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩ ০১:৪১:৪৭ || পরিবর্তিত: ২১ জানুয়ারী, ২০২৩ ০১:৪১:৪৭

ইনডিপেনডেন্ট মডেল স্কুল অ্যান্ড কলেজে পিঠাপুলির উৎসব

হাবিব,বগুড়া প্রতিনিধিঃ গ্রামবাংলার শীতের আলাদা ঐতিহ্য রয়েছে। আর সেই ঐতিহ্য হচ্ছে পিঠাপুলির। শীত এলেই পিঠাপুলি খাওয়ার ধুম পড়ে যায়। সেই পিঠাপুলির মধুর ঘ্রাণেই মুখরিত এখন ইনডিপেনডেন্ট মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণ। (১৯জানুয়ারি) বৃহস্পতিবার ইনডিপেনডেন্ট মডেল স্কুল প্রাঙ্গণে শুরু হয়েছে স্থানীয় পিঠা উৎসব। 

সকালে কুরআন তেলাওয়াতের সঙ্গে বর্ণিল বেলুন আর শান্তির পায়রা উড়িয়ে এক দিনের এ উৎসবের উদ্বোধন করেন । ইনডিপেনডেন্ট মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যাক্ষ আবুল বাশারের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অত্র প্রতিষ্ঠানের সন্মানিত চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ ও স্বনাম ধন্য চিকিৎসক ডাঃ মোঃ শেখ রেজাউল আমিন ফেরদৌসী।

 

ডাঃ রেজাউল আমিন বলেন, দেশের ঐতিহ্যবাহী সংস্কৃতির অন্যতম উপাদান গ্রামীণ সংস্কৃতির পিঠাপুলি। নাগরিক জীবনে যখন সবকিছু যান্ত্রিকতায় আবদ্ধ হয়ে পড়ছে, সীমিত হয়ে পড়ছে আমাদের মানবিক বোধ তখন আমাদের সেই গ্রামীণ সংস্কৃতির অনন্য এই উপাদান নিয়ে শুরু হল পিঠা উৎসব। তিনি বলেন গ্রামীণ সংস্কৃতি আমাদের সংস্কৃতির প্রধান জায়গা। সেই গ্রামীণ সংস্কৃতির অন্যতম উপাদান পিঠাপুলি। এ পিঠাপুলি নিয়ে প্রতিবারের মতো এবারও অত্র প্রতিষ্ঠানে  অনুষ্ঠিত মহোৎসব আমাদেরকে সেই শেকড়ের সংস্কৃতির কথা মনে করিয়ে দেয়। 

অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের সুযোগ্য ও সৃজনশীল ব্যবস্থাপনা পরিচালক মোঃ আনিছুর রহমান বলেন, এটা শুধু একটি উৎসব নয়, এটা নাগরিক জীবনের যান্ত্রিকতার মাঝে নির্মল আনন্দের খোরাকও। নাগরিক ও ভোগবাদী সমাজের সংস্কৃতিতে এই উৎসব আবহমান বাংলার সংস্কৃতির চিরন্তন উপাদান তুলে ধরার এ আয়োজন অত্যন্ত গুরুত্ব বহন করে। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষকসহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

পিঠা উৎসব ঘুরে দেখা যায়, পিঠার স্টলগুলো জমেছে বেশ। বন্ধু-স্বজনদের নিয়ে অনেকেই এসেছিলেন গ্রামবাংলার পিঠার স্বাদ নিতে। বেশিরভাগ মানুষেরই আগ্রহের পিঠা ছিল মিষ্টি জাতীয়। তবে ঝাল-টক পিঠাতেও ছিল না অরুচি। উৎসবের ১৫-১৬টি স্টলে প্রায় পঞ্চাশ পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন স্থানীয়  বিভিন্ন প্রান্তের পিঠাশিল্পীরা। যার মধ্যে ছিল- ভাপা পিঠা, চিতই পিঠা, দুধ চিতই পিঠা, ঝাল পিঠা, মালপোয়া, মেড়া পিঠা, মালাই পিঠা, মুঠি পিঠা, আন্দশা, কুলশি, কাটা পিঠা, কলা পিঠা, খেজুরের পিঠা, ক্ষীরকুলি, গোকুল পিঠা, গোলাপ ফুল পিঠা, লবঙ্গ লতিকা, রসফুল পিঠা, সুন্দরী পাকান, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, নারকেলের সেদ্ধ পুলি, নারকেল জিলাপি, তেজপাতা পিঠা, তেলের পিঠা, তেলপোয়া পিঠা, চাঁদ পাকান পিঠা, ছিট পিঠা, পানতোয়া, জামদানি পিঠা, হাঁড়ি পিঠা, ঝালপোয়া পিঠা, ঝুরি পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, বিবিখানা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, ঝিনুক পিঠা, সূর্যমুখী পিঠা, ফুল পিঠা, বিবিয়ানা পিঠা, সেমাই পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, নারকেলের ভাজা পুলি, দুধরাজ, ফুলঝুরি পিঠাসহ আরও বাহারি সব নামের পিঠা।


প্রজন্মনিউজ২১৪/এ কে

এ সম্পর্কিত খবর

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

আগামীকাল রাজধানীর যেসব এলাকায় ১২ ঘন্টা গ্যাস থাকবে না

এক মিনিটেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

মৎস্য মন্ত্রী বলেন দুই ভাই হত্যার জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

বৃষ্টির জন্য বরিশালে কাঁদলেন শত শত মানুষ

জামায়াত ইসলামীর উদ্যোগে মোহাম্মদপুরে ইস্তিস্কার নামাজ আদায়

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ