মার্বাগ ভাইরাসে মৃত্যু-২

প্রকাশিত: ১৯ জুলাই, ২০২২ ১১:৪৯:৪৬

মার্বাগ ভাইরাসে মৃত্যু-২

অনলাইন ডেস্কঃ পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় সম্প্রতি প্রাণঘাতী মার্বাগ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যু হয়েছে। ইবোলা গোত্রের অতি সংক্রমনশীল এই ভাইরাসে দেশটিতে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। দেশটির দক্ষিণের আশান্তি অন্ঞ্চলের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় তারা।

চলতি মাসের শুরুতে ওই দুই ব্যক্তির নমুনা পরীক্ষা করলে ফলাফল পজিটিভ পাওয়া যায়। 

বর্তমানে তা সেনেগালের পরীক্ষাগারেও যাচাই করা হয়েছে। ঘানার এক স্বাস্থ্য কর্মকর্তা বিবিসিকে জানান, মার্বাগ ভাইরাসে আক্রান্ত হয়েছে সন্দেহে ৯৮ জনকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

ঘানার এমন তাৎক্ষণিক সিদ্ধান্তের ঘটনায় সাধুবাদ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)। ডাব্লিউএইচওর  আফ্রিকার পরিচালক মাতসিদিসো মোয়েতি বলেন, এটি ভালো কারণ, দ্রুত ও তাৎক্ষণিক সিদ্ধান্ত না নিলে মার্বাগ হাত ফসকে যেতে পারে। মার্বাগ ভাইরাসের জন্য কোনো চিকিৎসা এখনো উদ্ভাবন হয়নি, কিন্তু ডাক্তাররা বলেছেন, পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে রোগীর বেঁচে যাওয়া সম্ভাবনা বেড়ে যায়।

ভাইরাসটি বাদুরের দেহ থেকে মানবদেহে সংক্রমিত হয়েছে। আর মানবদেহ থেকে বের হওয়া যেকোনো তরল পদার্থের মাধ্যমে অন্য ব্যক্তি সহজেই আক্রান্ত হতে পারে। এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মাথা ব্যথা, জ্বর, পেশিতে ব্যথা, রক্তবমি-এমনকি রক্তক্ষরণের মতো উপসর্গও দেখা দিতে পারে। স্বাস্থ্য কর্মকর্তারা স্থানীয়দের গুহা থেকে দূরে থাকতে এবং কোনো মাংস খাওয়ার আগে অবশ্যই ভালোভাবে রান্না করে খাওয়ার নির্দেশ দিয়েছেন।
সূত্রঃ বিবিসি
 


প্রজন্মনিউজ২৪/ফিরোজ 

  

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ