বলে লালা ব্যবহার গ্লেন ফিলিপসের, কী বলছে আইসিসি?

প্রকাশিত: ৩০ নভেম্বর, ২০২৩ ০৬:৩৬:২০

বলে লালা ব্যবহার গ্লেন ফিলিপসের, কী বলছে আইসিসি?

অনলাইন ডেস্ক: মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে অনেক কিছুই পাল্টে গেছে। যার প্রভাব পড়েছে ক্রিকেটেও। গত বছর হালনাগাদকৃত ক্রিকেটীয় আইন অনুসারে বলে লালা ব্যবহার নিষিদ্ধ। মূলত সুরক্ষার কথা বিবেচনায় নিয়েই এমন আইন চালু করে আইসিসি। তবে সিলেটে চলমান বাংলাদেশের বিপক্ষে টেস্টের দ্বিতীয় ইনিংসে এই নিয়ম ভাঙতে দেখা গেছে কিউই অলরাউন্ডার গ্লেন ফিলিপসকে। তাকে দুই দুই বার বলে লালা ব্যবহার করতে দেখা গেছে।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৪তম ওভারে ঘটনাটি ঘটে। ওভারটির তৃতীয় ডেলিভারির আগে বলে লালা মাখাতে দেখা যায় ফিলিপসকে। একবার নয়, দুইবার একই কাজ করেন তিনি। যদিও অন-ফিল্ড দুই আম্পায়ার আহসান রাজা ও পল রাইফেলকে এ নিয়ে ফিল্ডিং দলের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

ক্রিকেটের আইনবিধির ৪৩.১ ধারায় লেখা আছে, ক্রিকেট বলে লালা ব্যবহার করা নিষিদ্ধ। গত বছরের ১ অক্টোবর থেকে এ আইন কার্যকর হয়েছে। আম্পায়ার চাইলে শাস্তি হিসেবে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করতে পারে। এ ছাড়া আম্পায়ার বল পাল্টে ফেলতে পারে। অবশ্য আজ দুটির কোনোটিই হয়নি।

এদিকে, ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো এই প্রসঙ্গে জানতে যোগাযোগ করে আইসিসির সঙ্গে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার একজন মুখপাত্র বলেছেন, 'মাঠের ভেতরের ঘটনাগুলো সামলানো ম্যাচ কর্মকর্তাদের ওপর নির্ভর করে এবং আমরা এসব ব্যাপারে বিবৃতি দেই না।

এদিকে, নিজেদের দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে আজ দারুণ ব্যাটিং করেছে বাংলাদেশ। শান্তর অপরাজিত সেঞ্চুরিতে তৃতীয় দিনটা নিজের করে নিয়েছে বাংলাদেশ। দিনশেষে ৩ উইকেট হারিয়ে ২১২ রান তুলেছে স্বাগতিকরা। শান্ত অপরাজিত আছনে ১০৪ রান করে। অপর অপরাজিত ব্যাটার মুশফিকের সংগ্রহ ৪৩ রান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের লিড এখন ২০৫ রানের, হাতে আছে ৭ উইকেট।


প্রজন্মনিউজ২৪/এফএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন