ভারতে তৃতীয় ধাপের নির্বাচনে অমিত শাহসহ হেভিওয়েট প্রার্থী যাঁরা

প্রকাশিত: ০৭ মে, ২০২৪ ০৪:৪৮:২১

ভারতে তৃতীয় ধাপের নির্বাচনে অমিত শাহসহ হেভিওয়েট প্রার্থী যাঁরা

অনলাইন ডেস্ক: ভারতে আজ মঙ্গলবার লোকসভা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। আজ লোকসভার ৯৩ আসনে ১ হাজার ৩৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থী আছেন। একঝলকে দেখে নেওয়া যাক গুরুত্বপূর্ণ প্রার্থী কারা।

অমিত শাহ
ভারতের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি নেতা অমিত শাহ গুজরাট রাজ্যের গান্ধীনগর থেকে আবারও প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডানহাত হিসেবে পরিচিত। গান্ধীনগর আসনটি বিজেপির শক্ত ঘাঁটি। প্রায় ৩৫ বছর ধরে এই আসন বিজেপির দখলে। এর মধ্যে লাল কৃষ্ণ আদভানি সেখানে ছয় মেয়াদে ছিলেন। ২০১৯ সালে কংগ্রেস প্রার্থী চতুরসিং জাভানজি চাভদাকে ৫ লাখের বেশি ভোটে পরাজিত করেন। এবার গান্ধীনগরে কংগ্রেস দলের হয়ে অমিতের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন সোনাল প্যাটেল।


জ্যোতিরাদিত্য সিন্ধিয়া
ভারতের বেসামরিক বিমান চলাচলবিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া মধ্যপ্রদেশ রাজ্যের গুনা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এটি তাঁর পারিবারিক শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এর আগে এই আসনে তাঁর বাবা মাধবরাও সিন্ধিয়া এবং দাদি বিজয়া রাজে সিন্ধিয়া লোকসভায় প্রতিনিধিত্ব করেছিলেন। 

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এর আগে কংগ্রেসের হয়ে গুনাতে রেকর্ড চার মেয়াদে নির্বাচিত হয়েছিলেন। তবে ২০১৯ সালে তিনি পরাজিত হন। চার বছর আগে তিনি বিজেপিতে যোগ দেন। বিজেপির প্রতীকে এটিই তাঁর প্রথম নির্বাচন। এবার তাঁর প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের রাও যাদবেন্দ্র সিং যাদব।


শিবরাজ সিং চৌহান
বিজেপি নেতা এবং মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আবারও লোকসভা নির্বাচনের মাঠে ফিরেছেন। তিনি বিদিশা আসন থেকে লড়ছেন। এর আগে এ আসনে তিনি পাঁচ মেয়াদে জয়ী হয়েছেন। আসনটি ৩৫ বছর ধরে বিজেপির দখলে আছে। চলতি বছর শিবরাজের প্রতিদ্বন্দ্বী কংগ্রেস নেতা ভানু শর্মা, যিনি ১৯৮০-এর দশকে বিদিশা আসন থেকে দুবার জিতেছিলেন।

বদরুদ্দিন আজমল
বিখ্যাত সুগন্ধী ব্র্যান্ড আজমলের স্বত্বাধিকারী বদরুদ্দিন আজমল ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের ধুবড়ি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ) দলের প্রধান। আজমল ওই আসন থেকে তিনবার জয়ী হয়েছেন। বর্তমানে সেখানকার এমপি তিনি।

লোকসভার নির্বাচনের তৃতীয় ধাপে আলোচিত প্রার্থীদের মধ্যে আছেন মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী শারদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলেও। মহারাষ্ট্রভিত্তিক রাজনৈতিক দল ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) নেত্রী তিনি। সুপ্রিয়া সুলে তাঁর পরিবারের শক্ত রাজনৈতিক ঘাঁটি হিসেবে পরিচিত বারামাতি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসন থেকে তিনি আগে তিনবার বিজয়ী হয়েছেন। তবে আগের লড়াইগুলো থেকে তাঁর এবারের লড়াইটা ভিন্ন। এবার তাঁর প্রতিদ্বন্দ্বিতা করছেন চাচাতো ভাই অজিত পাওয়ারের স্ত্রী সুনেত্রা।

দিগ্বিজয় সিং
কংগ্রেস নেতা এবং রাজ্যসভার এক দশকের বেশি সময় ধরে থাকা সদস্য দিগ্বিজয় সিং আবারও লোকসভা নির্বাচনের মাঠে ফিরেছেন। এবার তিনি মধ্যপ্রদেশের রাজগড় আসন থেকে লড়ছেন। অতীতে তিনি এ আসন থেকে দুবার জয়ী হয়েছিলেন। নির্বাচনে দিগ্বিজয়ের প্রতিদ্বন্দ্বী বিজেপি নেতা রোদমাল নগর। ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এ আসনে জয়ী হন রোদমাল। 


প্রজন্মনিউজ২৪/এমএম
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ