রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিলো জার্মানি

প্রকাশিত: ০৭ মে, ২০২৪ ১১:৪৬:২৪

রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিলো জার্মানি

নিজস্ব প্রতিনিধিঃ জার্মানির প্রতিরক্ষা, মহাকাশ সংস্থা ও ক্ষমতাসীন দলের ওপর সাইবার হামলার অভিযোগ তুলে রাশিয়া থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে বার্লিন।

৬ মে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাতে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, শলা-পরামর্শ করতে রাষ্ট্রদূত (অটো) গ্রাফ ল্যাম্বসডর্ফকে প্রত্যাহার করে বার্লিনে নিয়ে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী। রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের সঙ্গে যুক্ত গ্রুপ এপিটি-২৮ এর বিরুদ্ধে সাইবার গুপ্তচরবৃত্তির অভিযোগ তোলার পর এই পদক্ষেপ নিয়েছে ইউরোপের প্রভাবশালী দেশটি।

তিনি বলেন, কূটনৈতিক প্রোটোকল মেনেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। এক সপ্তাহ বার্লিন থেকে রাষ্ট্রদূত ল্যাম্বসডর্ফ আবার মস্কোয় ফিরে যাবেন। এ প্রতিবেদনের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বার্লিনে রুশ দূতাবাসের সঙ্গে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তারা তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

জার্মানির দাবি, দুই বছর আগে এই সাইবার হামলা শুরু হয়। এই হামলায় জার্মান ক্ষমতাসীন দল সোশ্যাল ডেমোক্র্যাট পার্টিসহ লজিস্টিক, প্রতিরক্ষা, মহাকাশ ও আইটি কোম্পানিগুলোকে নিশানা করে হয়েছিল। তবে নিরাপত্তাজনিত কারণে হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়নি জার্মান সরকার।

এক সময় রাশিয়ান তেল ও গ্যাসের সবচেয়ে বড় ক্রেতা ছিল বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি। তবে ২০২২ সালে ইউক্রেনে রাশিয়া সেনা পাঠালে দুই দেশের সম্পর্ক ভেঙে যায়। সে ভাঙা সম্পর্ক এখন পর্যন্ত জোড়া লাগার কোনো লক্ষণ নেই।


প্রজন্মনিউজ২৪/আরাফাত

এ সম্পর্কিত খবর

জামায়াত সহ ৩৯টি দলের সঙ্গে বৈঠক, যে বার্তা দিলো বিএনপি

ইসরায়েলগামী অস্ত্রবাহী জাহাজকে বন্দরে ভিড়তে দিলো না স্পেন

ক্রেতা সেজে ঢুকেন, চুরি করেন শুধু আইফোন

এখনই র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

রাবিতে হিন্দু শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি ছাত্রলীগ নেতার

সরকার দেশে নব্য বাকশালী শাসন কায়েম করেছে: ফখরুল

খুলনা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থা চালু

সিংড়ায় পদক্ষেপ এনজিও’র অফিস উদ্বোধন

গাজায় পরিকল্পনা নিয়ে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কটাক্ষ, কড়া জবাব নেতানিয়াহুর

ব্যবসায়ী ও কোটিপতিদের নিয়ন্ত্রণে উপজেলা পরিষদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ