রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

প্রকাশিত: ০৬ মে, ২০২৪ ০৭:১৩:১৮

রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

নিউজ ডেস্কঃ রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করেছে এবং তাকে 'ওয়ান্টেড' তালিকায় রেখেছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানিয়েছে যে, এই ঘোষণাকে  ইউক্রেন মস্কোর ‘হতাশা’ এর প্রমাণ হিসাবে বর্ণনা করেছে। তাসের রিপোর্ট মোতাবেক, রাশিয়ান স্বরাষ্ট্র মন্ত্রকের ডাটাবেস দেখিয়েছে যে জেলেনস্কি একজন ওয়ান্টেড তালিকায় ছিলেন তবে আর কোনও বিবরণ সেখানে নেই।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই আন্তর্জাতিক ফৌজদারি আদালতের ওয়ারেন্টের অধীনে রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়ে বলেছে, 'আমরা আপনাকে মনে করিয়ে দিতে চাই যে রুশ ঘোষণার বিপরীতে, যুদ্ধাপরাধের সন্দেহে রাশিয়ার স্বৈরশাসক ভ্লাদিমির পুতিনের গ্রেপ্তারের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালত পরোয়ানা জারি করেছে এবং এটি ১২৩টি দেশে প্রযোজ্য। যে দেশের রাষ্ট্রনেতার নামেই এ ধরনের অভিযোগ রয়েছে, সেই দেশের পক্ষ থেকে জারি করা নতুন এই গ্রেফতারি পরোয়ানার কোনও মূল্য নেই।'

ইউক্রেন  আরো  বলেছে যে, এই  ঘোষণাটি  রাশিয়ান রাষ্ট্রীয় যন্ত্রের হতাশাকে ব্যক্ত করে, যা মনোযোগ আকর্ষণ করার একটি উপায় মাত্র। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সাথে সংঘাত শুরু হওয়ার পর থেকে রাশিয়া বেশ কয়েকজন ইউক্রেনীয় এবং ইউরোপীয় রাজনীতিবিদদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এ ছাড়া সোভিয়েত জমানার সৌধ ধ্বংস করার জন্য এস্টোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাস, লিথুয়েনিয়ার সংস্কৃতিমন্ত্রী এবং লিথুয়েনিয়ার পার্লামেন্টের বেশ কয়েক জন সদস্যের নামেও গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল রাশিয়া। সেই ‘সন্ধান পেলেই গ্রেফতারের’ তালিকায় নবতম সংযোজন প্রেসিডেন্ট জেলেনস্কি। রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটরের জন্য গ্রেফতারি পরোয়ানাও জারি করেছে যিনি গত বছর পুতিনের যুদ্ধাপরাধের ওয়ারেন্ট প্রস্তুত করেছিলেন।

সূত্র : ইন্ডিয়া টুডে



প্রজন্মনিউজ২৪/০৬মে/এহশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ