ক্যলিগ্রাফির আদলে তৈরী মসজিদ

প্রকাশিত: ২৪ মে, ২০২২ ১১:০৫:০১

ক্যলিগ্রাফির আদলে তৈরী মসজিদ

মাজহারুল ইসলাম মুরাদনগর প্রতিনিধিঃ বাইতুল আজগর সাত গম্বুজ জামে মসজিদ।  ৪৮ দৈর্ঘ বিশিষ্ট এবং ৩৬ প্রস্ত বিশিষ্ট এ মসজিদটির অবস্থান কুমিল্লা জেলার দেবীদ্বার উপজেলায়। যেখানে একসাথে নামাজ আদায় করতে পারে প্রায় ৩০০ জন মুসল্লি।

এই মসজিদে স্হানীয়দের পাশাপাশি নামাজ আদায় করেন অনেক দর্শনার্থীরা। দর্শনার্থীদের নিকট এ মসজিদ ভাল লাগার অন্যতম কারন হলো এর নির্মানশৈলী। অনান্য মসজিদের মত এ মসজিদ নির্মানের কাজে ইট, বালু,  সিমেন্ট ব্যবহার করা হলেও এর মধ্যে করা হয়েছে শতাধিক ক্যলিগ্রাফি। যার মধ্যে অন্যতম হলো আরবি অক্ষরে লিখা সূরা আর রহমান,  আয়াতুল কুরসি এবং চার কুল।

 তাছাড়া মসজিদটিতে ৮ টি বাংলা ক্যলিগ্রাফি রয়েছে।  নতুন এবং পুরাতন পদ্ধতির সংমিশ্রণ ক্যলিগ্রাফি গুলোই দেশব্যাপী এর আকর্ষন  করেছে। বাইতুল আজগর সাত গম্বুজ জামে মসজিদে সর্বমোট ৭ টি গম্বুজ এবং ৪ টি সৃর্য মিনার রয়েছে।  প্রতিটি মিনারের উচ্চতা ৮০ ফুট। মসজিদটি স্হাপন করেন শাহিন মালিক।

 ২০০২ সালের মাঝামাঝি সময়ে মসজিদটি উদ্ভোদনের কাজ শুরু হয় এবং ২০০৫ সালে শেষ হয়। মসজিদটি তৈরী করতে প্রতিদিন গড়ে ৩৫ জন শ্রমিক কাজ করেছেন। মসজিদটি নির্মান কাজে আর্থিক সহায়তা করেন ইঞ্জিনিয়ার মনজুরুল আহসান মুন্সি।  আশেপাশের এলাকার মানুষদের কাছে এ মসজিদটি মন্জুর মসজিদ নামে পরিচিত। এ মসজিদের পাশে রয়েছে সুবিশাল একটি বাগান। যার পরিবেশ সকলকে মুগ্ধ করে।

 তাছাড়া সেখানে রয়েছে কৃত্রিম প্রানী এবং শিশু পার্ক। প্রতিদিন অসংখ্য দর্শনার্থীরা ভীর করেন ক্যলিগ্রাফির আদলে তৈরি এ মসজিদ দেখতে।  দেবিদ্বার উপজেলা থেকে যার দূরত্ব প্রায় ২ কিলোমিটার।


প্রজন্মনিঊজ২৪/খতিব

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ