ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে এগিয়ে মহাজোট, পিছিয়ে এনডিএ

প্রকাশিত: ১০ নভেম্বর, ২০২০ ১১:৪২:৩৩

ভারতের বিহারে বিধানসভা নির্বাচনে এগিয়ে মহাজোট, পিছিয়ে এনডিএ

বিহারের বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। মঙ্গলবার সকাল আটটা থেকে শুরু হয়েছে ভোট গণনা। কড়া নিরাপত্তার পাশাপাশি মাথায় রাখা হচ্ছে কোভিড-১৯ স্বাস্থ্যবিধিও। রাজ্যের ৩৮ টি জেলায় তৈরি হয়েছে ৫৫টি গণনা কেন্দ্র। মোট ৪১৪ টি হলে চলছে ভোট গণনা।

গণনার দিন উত্তেজনার কথা মাথায় রেখে রাজ্যে মোতায়েন করা হয়েছে ৫৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। গণনাকেন্দ্র পাহারা দেওয়ার জন্য মোতায়েন করা হয়েছে ১৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

বিহারে ক্ষমতা দখলের লড়াই হচ্ছে প্রধানত দুইটি জোটের মধ্যে। একটি হল জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক মোর্চা (এনডিএ)-যার অন্যতম শরিক দল বিজেপি। আর অন্যদিকে রয়েছে রাষ্ট্রীয় জনতা দল (আজেডি) নেতা তেজস্বী যাদবের নেতৃত্বাধীন মহাজোট। যে জোটের অন্য শরিক দল হল কংগ্রেস ও বাম দলগুলি। 

এই নির্বাচনে চতুর্থবারের জন্য রাজ্যটির মুখ্যমন্ত্রীর গদিতে নীতিশ কুমার বসবেন না কি বিহারের মুখ্যমন্ত্রী হবেন মহাজোটের প্রার্থী লালু প্রসাদ যাবের পুত্র তেজস্বী যাদব- এই প্রশ্নের উত্তর খুঁজতে এখনও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে। 

তবে প্রাথমিক ট্রেন্ড অনুযায়ী ক্ষমতাসীন জোটের চেয়ে বিরোধী মহাজোটই এগিয়ে রয়েছে। আর এই খবর আসার পরই তেজস্বী যাদবের এর বাসভবনের সামনে সমর্থকদের জমায়েত শুরু হয়েছে। তেজশ্বীর ছবি নিয়ে স্লোগানও দিতে দেখা গেছে তাদের। 

অক্টোবর ও নভেম্বর মিলিয়ে মোট তিন দফায় রাজ্যটির ২৪৩ আসনে ভোট নেওয়া হয়। ক্ষমতায় আসতে দরকার ১২২ টি আসনে জয়লাভ। 

শেষ খবর পাওয়া পর্যন্ত ১১৬ টি আসনে এগিয়ে রয়েছে মহাজোট, অন্যদিকে ৯৭ টি আসনে এগিয়ে আছে এনডিএ জোট। লোক জনশক্তি পার্টি (এলজেপি) ৮ টি আসনে এগিয়ে আছে, অন্যরা এগিয়ে রয়েছে ৭ টি আসনে। 
হেভিওয়েট প্রার্থীদের মধ্যে নিজেদের কেন্দ্রে এগিয়ে আছেন সাবেক মুখ্যমন্ত্রী জিতেন রাম মাঝি, আরজেডি নেতা তেজস্বী যাদব, তেজস্বীর ভাই তেজ প্রতাপ যাদব।

ভিন্ন বুথ ফেরত জরিপেও যে ইঙ্গিত মিলেছিল তাতে আরজেডি নেতৃত্বাধীন বিরোধী মহাজোটর দিকেই ঝুঁকে বিহারের রাজনৈতিক ভবিষ্যৎ।

এদিকে আগামী বছরেই বিহারের প্রতিবেশি রাজ্য পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন। তাই বিহারের নির্বাচনী ফলাফলের দিকে তাকিয়ে রয়েছে বাংলা।  

প্রজন্মনিউজ২৪/সাখাওয়াত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ