ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২৪ ০৩:৩৪:১২

ইরানের প্রেসিডেন্ট রাইসির পাকিস্তান সফরের কারণ কী

অনলাইন ডেস্ক: রাইসি পাকিস্তানের সর্বোচ্চ নেতা শাহবাজ শরীফের সঙ্গে দুই জাতির লক্ষ্য, বাণিজ্যিক অগ্রগতি এবং সীমান্ত সংক্রান্ত সমস্যা সমাধানে কী কী কার্যকরী পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে আলোচনা করবেন। 

ইরান-ইসরাইল একে অপরের বিরুদ্বে হামলা চালানোয় গাজা যুদ্ব আঞ্চলিক সংঘাতে পরিনত হওয়ার ঝুঁকি এবং ইরান-পাকিস্তানের আঞ্চলিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার জন্য তিনদিনের সফরে পাকিস্তানে গিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

রাইসি পাকিস্তানের শীর্ষ নেতৃবৃন্দ সহ প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙে আলোচনার বিষয়বস্তু হিসেবে নির্ধারণ করেছেন, এই বছরের শুরুর দিকে দুই প্রতিবেশির মাঝে টিট ফর ট্যাট তথা সীমান্তে ক্ষেপনাস্ত্র হামলার পর সম্পর্কে যেই ফাটল ধরেছিল সেই বন্ধন মেরামত এবং বাণিজ্যিক সম্পর্ক আরো শক্তিশালী করার ইচ্ছা পোষন করেছেন। 

স্থানীয় গণমাধ্যম থেকে জানা যায়, রাইসি আরো সাক্ষাৎ করবেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল অসিম মুনিরের সঙ্গে, যিনি দক্ষিণ এশিয়ার দেশটিতে বিশাল রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রভাব বিস্তার করে আছেন। 

পাকিস্তানের সঙ্গে ইরানের অর্থনৈতিক, সীমান্ত ও জ্বালানি সম্পর্ক জোরদার করা রাইসির এই সফরের প্রধান লক্ষ্য।

সোমবার ইরানের প্রেসিডেন্ট কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রতিবেশীর সঙ্গে সুসম্পর্কের নীতির ভিত্তিতে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী। এই সফরে অর্থনৈতিক, বাণিজ্যিক, জ্বালানি ও সীমান্ত সমস্যাসহ পাকিস্তান সরকারের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।”

এর আগে রবিবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, “পাকিস্তান-ইরান সম্পর্ককে আরও শক্তিশালী করতে এবং বাণিজ্য, সংযোগ, জ্বালানি, কৃষি ও জনগণের মধ্যে যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে উভয় পক্ষের একটি বিস্তৃত এজেন্ডা থাকবে।”

বিবৃতিতে আরও বলা হয়, ইরানের প্রেসিডেন্ট লাহোর ও করাচিসহ দেশের বড় বড় শহরগুলোতে পরিদর্শন করবেন এবং দ্বিপাক্ষিক ও বাণিজ্য সম্পর্কের দিকে মনোনিবেশ করবেন।

ইসলামাবাদের পরামর্শ সেবা ফার্ম তাবাদল্যাবের অংশীদার এবং পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক উপদেষ্টা মোশাররফ জাইদি এক লিখিত বিবৃতিতে আল জাজিরাকে বলেছেন, রাইসির সফর ইরানের দিক থেকে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি [পাকিস্তানের সামরিক নেতৃত্ব] থেকে সমর্থন সুরক্ষিত করার একটি প্রচেষ্টা। কারণ এটি ইসরায়েলের সঙ্গে বিপজ্জনক সংঘাতের গভীরে প্রবেশ করে হোঁচট খাচ্ছে।

জাইদি আরও বলেন, তবে ইরানের কৌশলগত চিন্তাবিদরা সচেতন আছেন যে, অভ্যন্তরীণ রাজনৈতিক সঙ্কট এবং ক্রমবর্ধমান অর্থনৈতিক সমস্যার কারণে পাকিস্তানের পক্ষে মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতে জড়ানো সম্ভব হবে না।


প্রজন্মনিউজ২৪/এএন

এ সম্পর্কিত খবর

নোবিপ্রবিতে গুচ্ছ বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, উপস্থিতির হার ৮৯.৩৯ শতাংশ

ভূমধ্যসাগরে মারা যাওয়া আট বাংলাদেশির মরদেহ হস্তান্তর

চাঁদের উদ্দেশে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট যাত্রা

বিশ্ব গনমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে বহিষ্কার ১

মহানবী নিয়ে জবি শিক্ষার্থীর কটুক্তি, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি

ইসরায়েল বিরোধীদের গ্রেফতার করছে সৌদি আরব

ভূমধ্যসাগরে নিহত ৮ বাংলাদেশির মরদেহ ঢাকায়

শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয়

আ. লীগ নেতারা ও তাদের স্বজনরা দেশ ছেড়ে যাচ্ছে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ