হবিগঞ্জে হঠাৎ লাগামহীন কাঁচা বাজার

প্রকাশিত: ১১ অক্টোবর, ২০২০ ০৩:১৪:৪৮

হবিগঞ্জে হঠাৎ লাগামহীন কাঁচা বাজার

ইকবাল আহমদ, হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জ জেলায় হঠাৎ করেই কাঁচা বাজারে শাক-সবিজর দাম লাগামহীন হয়ে পড়েছে। এতে প্রভাব পড়েছে খেটে খাওয়া মানুষ ও দিন মজুরের ওপর। স্বল্প আয়ের মানুষদের পরিবার চালানে কঠিন হয়ে পড়েছে।

সরেজমিনে চৌধুরী বাজার, রেলওয়ে ষ্টেশন, শায়েস্তানগর বাজার ও শায়েস্তাগন্জ পুরাণ বাজারে গিয়ে দেখা যায়, আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকা, করলা ৮০টাকা বরবটি ৭০টাকা কেজি, কাকরুল ৮০টাকা কেজি। আর সবচেয়ে বেশি কাঁচা মরিচের দাম, ১০০ গ্রাম কাঁচা মরিচের দাম ২৫ টাকা অর্থাৎ প্রতি কেজি কাঁচা মরিচের খুচরা মূল্য ২৫০ টাকা, দাম বাড়ায় অনেকের পক্ষে কাঁচা মরিচ ক্রয় করা কঠিন হয়ে পড়েছে।

হোটেলগুলোতে কাঁচা মরিচ দেওয়া হচ্ছে না। কাঁচা মরিচ ছাড়াই সিঙ্গারা ও ডালপুরি খেতে হচ্ছে লোকজনকে। শুধু কাঁচা মরিচ নয় দিন যত যাচ্ছে সবজির বাজার চড়া হচ্ছে। বাজারে গিয়ে খেটে খাওয়া মানুষসহ মধ্যবিত্ত পরিবারের লোকজনকে রীতিমতো মাথায় হাত দিতে হচ্ছে।

এমন চিত্র জেলার অন্যান্য হাট বাজারেও প্রতি কেজি বরবটি ৬০ থেকে ৮০, করলা ৮০ থেকে ১০০, শিম ১০০-১৫০, গাজর ৮০ থেকে ১৪০, টমেটো ১০০ থেকে ১২০, বেগুন ৮০ থেকে ১০০, জলপাই ১২০ থেকে ১৫০ টাকা। এ ছাড়া পাতি লাউ ৮০ থেকে ১০০ টাকা পিস, মিষ্টি লাউয়েরও একই অবস্থা। সব ধরণের শাক প্রতিকেজি ৫০ থেকে ৬০ টাকা, ঝিঙ্গা প্রতি কেজি ৮০ টাকা, শসা প্রতি কেজি ৮০ টাকা, পেঁয়াজ প্রতিকেজি ৮৫, রসুন প্রতিকেজি ১০০ টাকা, প্রতিকেজি চাল ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

কথা হয় রিকশা চালক রহিম উদ্দিনের সাথে তিনি বলেন, সারাদিন রিকশা চালিয়ে ৩০০-৪০০টাকা আয় হয়। বাজারে জিনিসের যেভাবে দাম বাড়ছে মনে হয় নুন ভাত খেয়ে দিন পার করতে হবে। এরকম চড়া মূল্যের বাজারে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষিবিদ মোঃ তোফায়েল আহমদ জানান, শাক সবজির দাম বেড়ে যাওয়ার কারণ টানা বৃষ্টি অব্যাহত থাকায়। তবে সামনে শীতের মৌসুম উৎপাদন বৃদ্ধি পেলে কিছু দিনের মধ্যে শাক সবজির দাম কমতে শুরু করবে।
প্রজন্মনিউজ২৪/এমএস

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ