পোশাক শ্রমিকের মুক্তির দাবিতে কর্মবিরতি

প্রকাশিত: ২০ মে, ২০১৯ ০২:১১:৫৩

 পোশাক শ্রমিকের মুক্তির দাবিতে কর্মবিরতি

মোঃ রুহুল আমিন: রাজধানীর দক্ষিন আজমপুরে অবস্থিত ইন্ট্রাকো ডিজাইন লিমিটেড নামক পোশাক কারখানার শ্রমিক ওয়াহিদকে মুক্তির দাবিতে কর্মবিরতি ঘোষনা করেছে উক্ত পোশাক কারখানার শ্রমিকরা।

সোমবার (২০ মে) থেকে শ্রমিকদের গ্রেফতার, গুম, মামলা, ছাঁটাই ও নির্যাতন বন্ধ করার দাবিতে কর্মবিরতি করেছে শ্রমিকরা।

ইন্ট্রাকো ডিজাইন লিমিটেডের শ্রমিকরা বলেন, সরকার কর্তৃক নির্ধারিত কোন সুযোগ-সুবিধা তারা পান না। এই কারখানার মালিক কোন নিয়ম আইন মানে না। তাদের ইচ্ছে মত শ্রমিক আইন না মেনে যাকে ইচ্ছা ছাটাই করে ন্যায্য পাওনা পরিশোধ না করেই। সময় মত বেতন পরিশোধ করে না।

এসব নিয়ে দীর্ঘদিন ধরে অত্র প্রতিষ্ঠানে গন্ডোগোল লেগেই রয়েছে। চলতি মাসেই ছয়জন সিকিউরিটি গার্ডকে কোন ধরনের আগাম নোটিশ ছাড়া পাওনা পরিশোধ না করে ছাটাই করে মালিক পক্ষ। এ নিয়ে পুনরায় ঝামেলা সৃষ্টি হয় প্রতিষ্ঠানে।

 গতকাল মালিক পক্ষ এর সমাধান না করে পুলিশ নিয়ে আসে শ্রমিকদের ভয় দেখাতে। পুলিশ মালিকের পক্ষে হয়ে একতরফাভাবে শ্রমিকদের হুমকি দেয়, মালিকের কথা মতে কাজ না করলে গ্রেফতারের ভয় দেখায়। এসময় ‘ওয়াহিদ’ শ্রমিকের পক্ষ হয়ে পুলিশের কথার জবাব দেয় বলে পুলিশ ওয়াহিদকে টার্গেট করে বলে শ্রমিকরা অভিযোগ করেন।

উক্ত প্রতিষ্ঠানের শ্রমিক ‘ওয়াহিদ শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য ন্যায্য দাবিতে মালিকের বিপক্ষে কথা বলায় বিভিন্ন সময় মালিক পক্ষ তাকে হুমকি-ধামকি দিয়ে আসছিল।

ওয়াহিদের স্ত্রী বলেন, ‘রাত ১টার সময় ওয়াহিদকে ১০-১২জন সাদা পোশাক পরা পুলিশ মোটরসাইকেল নিয়ে এসে তার নিজ বাসা থেকে গ্রেফতার করে নিয়ে যায়। এখন পর্যন্ত ওয়াহিদের কোনও খোঁজ পাওয়া যায়নি। আমরা তার সন্ধান চাই এবং তার মুক্তি চাই।’

ইন্ট্রাকো ডিজাইনের শ্রমিকরা বলেন, ওয়াহিদ ন্যায্য দাবিতে কথা বলেছে। তাকে কেন গ্রেফতার করা হয়েছে? অনতিবিলম্বে ওয়াহিদের মুক্তি চাই।’

প্রজন্মনিউজ২৪/নাবিল

 

 

এ সম্পর্কিত খবর

প্রচণ্ড গরমে দিনের পরিবর্তে রাতে কাজ করবে ফ্যাক্টরির শ্রমিকরা

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

‘নিজের জীবন নিয়ে খুব ভয় হয়’, সড়কে অবস্থান নেয়া স্কুলশিক্ষার্থী

সেই শিশু নূরীর মা হাফসা আক্তারের জামিন স্থগিতই থাকবে

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ

বুয়েটের সব পরীক্ষা স্থগিত ঘোষণা

নতুন নির্বাচন ও বন্দিদের ফিরিয়ে আনার দাবিতে ইসরায়েলে বিক্ষোভ

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ