যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে

মুসলিম কমিউনিটির বিরুদ্ধে বোমা হামলার পরিকল্পনা

প্রকাশিত: ২৩ জানুয়ারী, ২০১৯ ০২:৩৩:০৪

মুসলিম কমিউনিটির বিরুদ্ধে বোমা হামলার পরিকল্পনা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক মুসলিম কমিউনিটির বিরুদ্ধে বোমা হামলার পরিকল্পনা করার অভিযোগে এক কিশোরসহ চারজনকে আটক করেছে পুলিশ। পুলিশ বলছে, নিউইয়র্কের ইসলামবার্গ সম্প্রদায়ের ওপর হামলার ষড়যন্ত্র করছিলেন তারা। একই সাথে তাদের বিরুদ্ধে হাতবোমা ও অস্ত্র রাখার অভিযোগও আনা হয়েছে।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামবার্গ সম্প্রদায় আশির দশকে পাকিস্তানি একজন ধর্মীয় নেতা প্রতিষ্ঠা করেছিলেন। এই ইসলামবার্গ গোষ্ঠীকে নিয়ে অনেকদিন ধরেই নানা কথা বলা হচ্ছিলো যে, এটা আসলে ‘সন্ত্রাসীদের প্রশিক্ষণ ক্যাম্প’। আটক তিন ব্যক্তিকে বুধবার আদালতে তোলার কথা রয়েছে।

আটক ব্যক্তিদের মধ্যে কিশোর বাদে তিনজনকে আজ বুধবার আদালতে হাজির করা হতে পারে। তাঁরা হলেন অ্যান্ড্রু ক্রাইসেল (১৮), ভিনসেন্ট ভেট্রমিলে (১৯) ও ব্রায়ান কোলানেরি (২০)। তাঁদের বিরুদ্ধে অস্ত্র রাখা ও ষড়যন্ত্র করার অভিযোগ আনা হয়েছে। ১৬ বছরের কিশোরটিও অভিযোগের মুখে পড়তে যাচ্ছে।

তদন্তকারীরা বলেন, আটক কিশোরের বাড়িতে বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে এবং আরও অন্তত ২৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে বিভিন্ন জায়গা থেকে।নিউইয়র্ক রাজ্যে গ্রীস শহরের পুলিশ প্রধান বলেন, ১৬ বছর বয়সী ওই কিশোর স্কুলে এ বিষয়ে কথা বলার সময় অন্যরা শুনে ফেলে এবং তার ভিত্তিতেই পরে তদন্ত শুরু হয়।

স্থানীয় লোকজন ইসলামবার্গ সম্প্রদায়কে শান্তিপ্রিয় ও বন্ধুবৎসল বলে জানিয়েছে। তবে কোনো প্রমাণ ছাড়াই কট্টর ডানপন্থীদের পরিচালিত ইনফোওয়ার্সের মতো মিডিয়া আউটলেটে ইসলামবার্গ সম্প্রদায়কে ইসলামি জঙ্গিগোষ্ঠীর প্রশিক্ষণ শিবির বলে প্রচার চালানো হয়েছে।ইসলামবার্গ কমিউনিটি বিংহ্যামটন শহরের কাছে ক্যাটস্কিল পর্বতের পশ্চিমে বসবাস করে।

মূলত আফ্রিকান-আমেরিকান একটি গ্রুপ নিউইয়র্ক থেকে সরে সেখানে বসতি গড়ে।এর আগে, ২০১৭ সালে এই সম্প্রদায়ের একটি মসজিদ পুড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে একজনকে কারাদণ্ড দিয়েছিল আদালত।

প্রজন্মনিউজ২৪/মোস্তাফিজুর রহমান

এ সম্পর্কিত খবর

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলন-২৪

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

এক মিনিটেই তাদের বিসিএসের স্বপ্নভঙ্গ

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন

বগুড়ায় আবাসিক হোটেলে অভিযান, নারীসহ আটক ১২

মৎস্য মন্ত্রী বলেন দুই ভাই হত্যার জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ