সিলেটে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ভর্তি ৫৪৪২ জন

প্রকাশিত: ২২ মার্চ, ২০২৪ ০৪:১৪:১৫

সিলেটে বেড়েছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে ভর্তি ৫৪৪২ জন

সিলেট প্রতিনিধি: সিলেটে হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া জনিত রোগ। গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে ১১৮ জন ডায়রিয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এক সপ্তাহে ভর্তি হয়েছেন ১২১২ জন ও ১ মাসে ভর্তি হয়েছেন ৫৪৪২ জন।
এদিকে হাসপাতালে ভর্তির পাশাপাশি বাসা-বাড়ীতে ডায়রিয়ার আক্রান্ত রোগী বেড়েছে কয়েক গুণ। মেডিকেল  থেকে শুরু করে পাড়া-মহল্লার ফার্মেসীতে ওরস্যালাইনসহ ডায়রিয়াজনিত রোগের বিক্রি বেড়েছে।
স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় সিলেট বিভাগে ১১৮ জন ডায়রিয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে সিলেট জেলার ৩৭ জন, সুনামগঞ্জের ৮ জন, হবিগঞ্জের ৩৪ জন ও মৌলভীবাজারের ৩৯ জন রয়েছেন।
গত ১ সপ্তাহে বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ১২১২ রোগীর মধ্যে সিলেট জেলার ৪৫৩ জন, সুনামগঞ্জের ১০৪ জন, হবিগঞ্জের ৩৪৬ জন ও মৌলভীবাজারের ৩০৯ জন রয়েছেন।
গত ১ মাসে সিলেট বিভাগে ডায়রিয়া জনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪৪২ জন। এ রমধ্যে সিলেট জেলার ২০১৩ জন, সুনামগঞ্জের ৩৮৯ জন, হবিগঞ্জের ১৩৮৪ জন ও মৌলভীবাজারের ১৬৫৬ জন রয়েছেন।
স্বাস্থ্য বিভাগ সূত্রে আরো জানা গেছে, চলতি বছরের ১ জানুয়ারী থেকে ২১ মার্চ পর্যন্ত সিলেট বিভাগে ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১১৪৬০ জন। এরমধ্যে সিলেট জেলার ৩৮৫৪ জন, সুনামগঞ্জের ১৪০৯ জন, হবিগঞ্জে ৩৩২৬ জন ও মৌলভীবাজারের ২৮৭১ জন রয়েছেন। তবে এই সময়ে আক্রান্ত ১১৪৬০ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১০৯০৯ জন।
এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, ডায়রিয়ার রোগীর সংখ্যা বাড়ছে ঠিক। তবে এটা উদ্বেগ জনক নয়। বিশেষ করে রমজান মাসে ভাজা- পোড়া বেশী খাওয়া হয়। আর এসব খাবার থেকে গ্যাস্ট্রিক সমস্যা দেখা দিতে পারে। এর কারণেও পাতলা পায়খানা হতে পারে। তিনি বলেন, সব সময় নিজে পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। অন্যান্যদেরকেও পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বিশেষ করে শিশু ও বয়স্কদের দিকে একটু খেয়াল রাখতে হবে।

প্রজন্মনিউজ২৪/এমএম
 

এ সম্পর্কিত খবর

খুলনার নর্দান ইউনিভার্সিটিতে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির পরিদর্শন এবং "সেন্টার অব এক্সিলেন্স" এর উদ্বোধন

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

খুলনা হাতপাখা ও ঠান্ডা পানি পেয়ে স্বস্তিতে শ্রমিকরা

বশেমুরবিপ্রবিতে গুচ্ছভুক্ত ‘এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে " এ " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি হার ৮৭•৮৫ শতাংশ

পবিপ্রবিতে জিএসটি গুচ্ছভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জীববিজ্ঞানের অনুবাদমূলক গবেষণা নিয়ে রাবিতে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজিত

মেয়েকে বিয়ে দিতে না চাওয়ায় অপহরনের স্বীকার তরুনী

আগামী দুইদিন তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে

টানা চার বারের মতো কমলো সোনার দাম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ