ঘরোয়া উপায়ে দাঁতের দাগ দূর করবেন যেভাবে

প্রকাশিত: ০৩ মার্চ, ২০২৪ ১২:১৬:২৯

ঘরোয়া উপায়ে দাঁতের দাগ দূর করবেন যেভাবে

প্রজন্ম অনলাইন: বিভিন্ন সময়ে যত্নের অভাবে বা অন্য কারণে দাঁতে অনেক সমস্যা হয়ে থাকে। তার মাঝে অন্যতম হলো দাঁতের দাগ বা ক্ষতের সৃষ্টি হওয়া। সেই দাগের কারণে দাঁতের সৌন্দর্য নষ্ট হয়। আবার বিভিন্ন সময় তা দাঁতের স্বাস্থ্যের জন্যও অনক ক্ষতিকর হতে পারে। দাঁতের দাগ দুর করার জন্য বাজারে অনেক ধরণের কেমিক্যাল পাওয়া যায় তবে তা অনেক সময় দাঁতের জন্য ক্ষতিকরও হতে পারে। কাজেই এক্ষেত্রে ঘরোয়া উপাদান ব্যবহার করাই শ্রেষ্ঠ। 

লেবু আর বেকিং সোডা

দাঁতের যত্নে আরেকটি কার্যকরী উপাদান হতে পারে লেবু আর বেকিং সোডা। সেজন্য সমপরিমাণ লেবুর রস ও বেকিং সোডা মিশিয়ে নিতে হবে। এরপর সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। এভাবে ব্যবহার করলে দাঁতের দাগ তো দূর হবেই, সেইসঙ্গে দাঁত হবে আরও বেশি ঝকঝকে। তাছাড়া ভালো থাকবে দাঁতের স্বাস্থ্যও। তাই এদিকে খেয়াল রাখুন।

টুথপেস্টের সঙ্গে বেকিং সোডা ব্যবহার

প্রতিদিন দাঁত ব্রাশ করার ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করেন নিশ্চয়ই? এক্ষেত্রে পেস্টের সঙ্গে মিশিয়ে নিন সামান্য বেকিং সোডা। কারণ কেবল খাবার তৈরিতেই নয়, দাঁত পরিষ্কার করার ক্ষেত্রেও বেকিং সোডা দারুণ কার্যকরী। নিয়মিত এভাবে দাঁত মাজলে দাঁত চকচকে হতে সময় লাগবে না। সেইসঙ্গে দূর হবে দাঁতের দাগও। প্রতিদিন দুইবার এভাবে দাঁত মাজলে উপকার পাবেন দ্রুতই।

আলু

বাড়িতে আলু থাকে সবারই। প্রতিদিনের রান্নায় কোনো না কোনো পদ আলু দিয়ে তৈরি করেন অনেকেই। এটি যেমন পুষ্টিকর সবজি, তেমনই উপকারীও। এখানেই শেষ নয়, আলু কিন্তু আরও অনেক কাজে লাগে। বিশেষ করে রূপচর্চার কাজে এটি বেশ ভূমিকা রাখে। আবার দাঁতের দাগ দূর করে দাঁত ঝকঝকে করতেও কাজে লাগে এটি। আলুতে থাকে প্রাকৃতিক ব্লিচিং, যা এই কাজে সাহায্য করে।

লবণ ও তেল

লবণ কেবল খাবারের স্বাদই ঠিক রাখে না, এটি আরও অনেক কাজে লাগে। গলা ব্যথা হলে লবণ-পানির গার্গল করেন নিশ্চয়ই? আর লবণ দিয়ে দাঁত ব্রাশ করার অভ্যাসও বেশ পুরনো। কারণ লবণে থাকা অনেক উপকারী উপাদান দাঁত ভালো রাখতে কাজ করে। সেইসঙ্গে লবণ দিয়ে দাঁত মাজলে বেশ ভালোভাবে পরিষ্কার হয়। এর সঙ্গে সামান্য সরিষার তেল মিশিয়ে নিলে আরও বেশি উপকার পাবেন। তাই সমপরিমাণ সরিষার তেল ও লবণ দিয়ে দাঁত মাজতে পারেন। এতে দাঁতের দাগ দূর হবে অচিরেই।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ