পুরুষেরা যেভাবে গরমে ত্বক ভালো রাখবেন

প্রকাশিত: ০২ মার্চ, ২০২৪ ০৭:৩৪:১৪

পুরুষেরা যেভাবে গরমে ত্বক ভালো রাখবেন

অনলাইন ডেস্ক: স্কিন কেয়ার রুটিন এখন আর মেয়েদের জন্যই নয়। ছেলেরাও এখন আর ত্বকের যত্নে আর পিছিয়ে নেই। গরমে ত্বকের যত্ন নেওয়া সবার উচিত। এই উষ্ণ আবহাওয়া নারী-পুরুষ উভয়ের ত্বকের উপর প্রভাব ফেলতে পারে। ছেলেদেরও এসময় অবশ্যই নিজের ত্বকের অতিরিক্ত যত্ন নেওয়া দরকার। এ ক্ষেত্রে, ভারতের উস্ট্রা বিউটি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা রাহুল আনন্দ টাইমস অব ইন্ডিয়ায় কিছু টিপস শেয়ার করেছেন।

সানস্ক্রিন
গ্রীষ্মকালে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি বেশ শক্তিশালী হয়। তাদের সংস্পর্শে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। রোদে পোড়া থেকে অকাল বার্ধক্য পর্যন্ত। এ সময় ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন। মেঘলা দিনেও সানস্ক্রিন লাগান। কমপক্ষে ৩০ এসপিএফ সহ একটি সানস্ক্রিন বাছাই করুন। আপনি যদি বেশি সময়ের জন্য বাইরে থাকেন, তবে দুই ঘন্টা পরপর সানস্কিন লাগান।

ত্বক পরিষ্কার করুন
গ্রীষ্ম মানে ত্বকে আরও ঘাম, তেল এবং ময়লা জমে থাকা। ত্বক পরিষ্কার রাখতে অবশ্যই দিনে দুইবার মুখ ধুবেন। এ ক্ষেত্রে, একটি মৃদু, ডি-ট্যান ফেস ওয়াশ ব্যবহার করুন, যা ত্বককে প্রশমিত করে। এ ধরনের ফেস ওয়াশ ত্বককে পুনরুজ্জীবিত করবে। ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখবে না। এসময় গরম পানি দিয়ে মুখ ধুবেন না। এটি আপনার ত্বককে শুষ্ক করে দিতে পারে। এর পরিবর্তে, হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

নিয়মিত এক্সফোলিয়েট
যেকোনো স্কিন কেয়ারের রুটিনে এক্সফোলিয়েটিং একটি অপরিহার্য পদক্ষেপ। এটি ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। গরমে ত্বকে বেশি তেল উৎপাদন করে। তাই মৃত ত্বকের কোষগুলি পৃষ্ঠের উপর তৈরি হতে পারে। আপনার ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখতে পারে। এতে আপনার ত্বকের ক্ষতি হয়। সপ্তাহে একবার বা দুবার এক্সফোলিয়েট করুন। এতে ত্বকের মৃত কোষগুলি অপসারণ হবে। আপনার ত্বক উজ্জ্বল এবং মসৃণ দেখাবে।

ত্বক হাইড্রেট করুন
স্বাস্থ্যকর এবং  উজ্জ্বল ত্বকের জন্য হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে গরমকালে যখন সূর্যের আলো আপনার ত্বককে শুষ্ক করে তোলে। এ জন্য একটি তেল-মুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন।  যা আপনার ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখবে না। হায়ালুরোনিক অ্যাসিডের মতো উপাদানগুলি সন্ধান করুন। এগুলো ত্বকের আর্দ্রতা লক করে রাখে। ত্বক হাইড্রেটেড রাখতে সাহায্য করতে পারে।

দাড়ির লোশন ব্যবহার
দাড়ির লোশন আপনার ত্বকের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। ছেলেদের দাড়ির চুল নরম, পুষ্ট, হাইড্রেটেড এবং স্বাস্থ্যকর রাখতে সাহায্য করবে। এমন একটি লোশন সন্ধান করুন যাতে আলফা বিসাবোলল, ভিটামিন ই বা বাদাম তেল থাকবে। যা আপনার দাড়িকে নরম করবে। আপনার মুখকে ময়শ্চারাইজ রাখবে। ত্বককে হাইড্রেট করতে সহায়তা করতে পারে।

পানি পান করুন
স্বাস্থ্যকর ত্বকের জন্য পর্যাপ্ত জল পান করা দরকার। গরমের সময় এটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ সময় বেশি ঘাম হয়। তাই শরীর থেকে পানি বের হয়ে যায়। দিনে কমপক্ষে আট গ্লাস পানি পান করুন। খাদ্যতালিকায় তরমুজ, শসা জাতীয় হাইড্রেটিং খাবার যোগ করুন।

ঠোঁটের যত্ন নিন
গরমে ঠোঁট শুষ্ক হয়ে যায়। অনেক সময় ঠোঁট ফেটে যায়। এসময় ঠোঁটকে শুষ্কতা থেকে রক্ষা করতে একটি লিপবাম ব্যবহার করুন। প্রয়োজন অনুসারে সারা দিন এটি ব্যবহার করুন। ঠোঁট নরম এবং হাইড্রেটেড রাখতে শিয়া বাটার যুক্ত লিপ বাম ব্যবহার করুন। এ ক্ষেত্রে নারকেল তেলও বেশ কার্যকর।

চুলের যত্ন নিন
গরমকালে বাইরের সূর্যের আলো চুলের ক্ষতি করতে পারে। এর ফলে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়। এ সময় প্রতিদিন চুল ধুবেন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না। চুলে তেল লাগাবেন।

এই সহজ টিপসগুলো আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করে ফেলুন। আপনার ত্বক সুস্থ ও হাইড্রেটেড থাকবে। ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষিত রাখতে পারেন। এতে করে আপনি সারা গ্রীষ্মে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বক উপভোগ করতে পারেন।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ