রাজশাহী কলেজে যথাযথ মর্যাদায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:১৭:০২

রাজশাহী কলেজে যথাযথ মর্যাদায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

রাজশাহী প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সকল ভাষা শহীদের স্মরণে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে দেশ বরেণ্য রাজশাহী কলেজ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে (বুধবার) একুশে ফেব্রুয়ারি ভোর থেকে কালোব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিত করা, প্রভাত ফেরি, পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, পুরস্কার বিতরণী, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। 

ভাষা শহীদের স্মরণে রাজশাহী কলেজ শহীদ মিনার এবং দেশের প্রথম শহীদ স্মৃতিস্তম্ভ রাজশাহী কলেজ মুসলিম ছাত্রাবাসে ভুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে রাজশাহী কলেজ অধ্যক্ষ, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটি ও শিক্ষকবৃন্দ। 

পুস্পাস্তবক অর্পণের পর সূর্যাদয়ের সময় রাজশাহী কলেজ প্রশাসনের সামনে কালো পতাকা ও অর্ধনমিত জাতীয় পতাকা উত্তোলন করে রাজশাহী কলেজ প্রশাসন। সকল জাতীয় দিবসেই দেশ ও রাষ্ট্রের শ্রদ্ধাজ্ঞাপনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। 

শহীদ দিবসের কর্মসূচির অংশ হিসেবে এইদিন সকাল সাড়ে সাতটায় সকল শিক্ষক, শিক্ষার্থী ও কলেজের সকল কর্মচারী শহীদদের স্মরণে কালোব্যাজ ধারণ করে। এরপর কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একুশের প্রভাত ফেরি বের করা হয়। প্রভাত ফেরিটি  রাজশাহী কলেজ রবীন্দ্র-নজরুল চত্বর থেকে বের হয়ে রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরো পয়েন্ট, কুমারপাড়া ও আলুপট্টি মোড় প্রদক্ষিণ করে কলেজের শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক। 

রাজশাহী কলেজ প্রশাসন, কলেজের বিভিন্ন বিভাগ ও সহশিক্ষা কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন সংগঠন রাজশাহী কলেজ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাজশাহী কলেজ গ্রন্থাগার প্রাঙ্গণে চারদিন ব্যাপী একুশে বইমেলা উদ্বোধন করেন প্রফেসর মোহা আব্দুল খালেক। তারপর স্বেচ্ছায় রক্তদানকারী সংগঠন 'বাঁধন ' পরিদর্শন করেন অধ্যক্ষ। সেখান থেকে শেখ রাসেল দেওয়ালিকা উন্মোচন এবং রাজশাহী কলেজ মানষিক স্বাস্থ্য কেন্দ্রের মানুষিক স্বাস্থ্য বিষয়ক কাউন্সিল পরিদর্শন করেন। 

রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেককে সাথে নিয়ে কলেজের মুসলিম ছাত্রাবাসে অবস্থিত দেশের প্রথম শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে রাজশাহী কলেজের সাংবাদিক সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এসময় সেখানে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ সাংবাদিক সংগঠনের উপদেষ্টা মণ্ডলী।

রাজশাহী কলেজ মিলনায়তনে আয়োজিত হয় '৫২ ভাষা আন্দোলন; বাঙালী জাতীয়তাবাদ ও বাংলা ভাষার বিকাশ' শীর্ষক আলোচনা সভা ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠান। 

বাদ যোহর কলেজের কেন্দ্রীয় জামে মসজিদে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। বিকেলে প্রশাসন ভবন প্রাঙ্গনে সেমিনার, আলোচনা সভা, পুরষ্কার বিতরণী, কবিতা আবৃত্তি, একুশের গান ও নাটক  মঞ্চায়িত হয়। অনুষ্ঠানমালায় সভাপতিত্ব করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

এ সম্পর্কিত খবর

ইরাকে সমকামি সম্পর্কে জড়ালে ১৫ বছরের সাজা

জমকালো আয়োজনে সমাপ্ত হলো ক্লারিওন কল ম্যাথ অলিম্পিয়াড ২০২৪ পুরষ্কার বিতরণ

পাকিস্তানের বেলুচিস্তানে ব্যাপক বৃষ্টি, ২২ জনের মৃত্যু

ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনে অংশ গ্রহন করায় ২ বিএনপি নেতা বহিষ্কার

মেসির রেকর্ড গড়ার ম্যাচে মায়ামির বড় জয়

চতুর্থবারের মতো বাড়ল হিট অ্যালার্টের সময়সীমা

শাকিবের জন্য পাত্রী খুঁজছে পরিবার, বছর শেষে বিয়ে

যুদ্ধবিরতির প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল: ফিলিস্তিনি যোদ্ধারা

চলতি সপ্তাহে রিয়াদে বিশ্বনেতাদের সঙ্গে আব্বাসের বৈঠক

আম্পায়ার-বিতর্ক : আসল ঘটনা কী, জানালেন মোহামেডান কর্মকর্তা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ