দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশিত: ২৮ জানুয়ারী, ২০২৪ ০১:৪২:৫১

দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস

আজিজার রহমান, দিনাজপুর প্রতিনিধি: আজ ২৮ জানুয়ারী ( রবিবার ) দিনাজপুরে সর্বনিম্ন মাত্রা রেকর্ড করা হয়েছে ৫.৩ ডিগ্রি সেলসিয়াস। জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

চলতি শীত মৌসুমের সব ধরণের রেকর্ড ভেঙ্গে দিনাজপুরের তাপমাত্রা নেমে এসেছে ৬ ডিগ্রির নিচে। রবিবার সকাল ৯টায় এই জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যার ভোর ৬ টায় ছিল ৫ দশমিক ৫ ডিগ্রি। এতে কাঁপছে পুরো জেলা।

চলিত মৌসুমে এটি জেলার সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন দিনাজপুরের আবহাওয়া পর্যবেক্ষণাগার। এসময় এই জেলায় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ এবং বাতাসের গতি ২ নটস। শীতের সাথে ঘন কূয়াশায় চলছে শৈতপ্রবাহ। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। তীব্র শীতের প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

টানা শৈতপ্রবাহে প্রতিদিন সন্ধ্যার পর থেকেই বাড়ছে শীতের তীব্রতা। কুয়াশার কারণে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। ছিন্নমূল আর গ্রামীণ মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।

এদিকে তাপমাত্রার পারদ ৬ ডিগ্রির নিচে নামায় দিনাজপুরের ১৩টি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণ করেছে কতৃপক্ষ। জেলা শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম স্বাক্ষরিত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নোটিশ পাঠানো হয়েছে জেলার সব উপজেলা শিক্ষা কর্মকর্তার দপ্তরে।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, জেলায় বর্তমানে শৈত্যপ্রবাহ বইছে। চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রবিবার সকালে ৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

প্রসঙ্গত,গতকাল শনিবার দিনাজপুরের তাপমাত্রা ছিল ৮ দশমিক ২ ডিগ্রি। তার আগে গত শুক্রবার এই জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ