মোবাইল ব্যবহারের অপকারিতা

প্রকাশিত: ০২ নভেম্বর, ২০২৩ ০৬:৩৩:২৯ || পরিবর্তিত: ০২ নভেম্বর, ২০২৩ ০৬:৩৩:২৯

মোবাইল ব্যবহারের অপকারিতা

বর্তমান পৃথিবীর জন্য মোবাইল খুবই গুরুত্বপূর্ণ এক আবিষ্কার। আধুনিকতার এক ধাপ সম্মুখে এগিয়ে যেতে সহায়ক হিসাবে কাজ করে যাচ্ছে মোবাইল। আধুনিক বিশ্বের সমস্ত উন্নয়ন মূলক কাজে ভুমিকা পালন করে যাচ্ছে এই প্রযুক্তিটি।

মোবাইল ফোনের উপকারিতা অধিক। এটির সাহায্য আমরা এক স্থান থেকে অন্য স্থানে যেকোন গুরুত্বপূর্ণ তথ্য প্রেরণ করতে পারি। দূরে বসবাস করা নিকট আত্মীয়-এর সাথে সহজেই যোগাযোগ করতে পারি মোবাইলের উপকারিতায়।

তবে উপকারিতার সাথে সাথে অপকারিতাও রয়েছে ব্যাপক। বর্তমান সময়ে স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশিত হওয়া থেকে সবচেয়ে বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এই মোবাইল। এই যুগের অধিকাংশ মোবাইল ব্যবহারকারিরা এটির অপব্যবহার করছে। বিশেষ করে ছাত্র-ছাত্রীরা বেশির ভাগ সময়ই মোবাইলে বিভিন্ন ভিডিও গেম-এ আসক্ত হয়ে পড়ছে। দেশে ফ্রি-ফায়ার এবং পাবজির মতো উন্নত মানের ভিডিও গেম আসার ফলে সিংহভাগ ছাত্র-ছাত্রীরা লেখাপড়া থেকে ব্যাপক হারে পিছিয়ে গিয়েছে। 

এছাড়াও অনেকে বিভিন্ন অজানা ওয়েবসাইটে প্রবেশ করে পরিচিত লাভ করছে পর্নের মতো জঘন্য জগতের সাথে। এইতো ২০১২ সালে কয়েকটি স্কুলের অষ্টম শ্রেণির কিছু ছাত্রছাত্রীর ওপর চালানো এক জরিপে দেখা যায় শতকরা ৭৬ জন শিক্ষার্থীর নিজস্ব মোবাইল আছে। বাকিরা বাবা মায়ের মোবাইল ব্যবহার করে। এর মধ্যে ৮২ শতাংশ শিক্ষার্থীরা সুযোগ পেলেই মোবাইলে পর্ন দেখে। ক্লাসে বসে পর্ণ দেখে ৬২ শতাংশ। ৭৮ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন গড়ে ৮ ঘন্টা মোবাইলে সময় ব্যয় করে এবং ৪৩ শতাংশ শিক্ষার্থীরা প্রেম করার উদ্দেশ্যে মোবাইল ব্যবহার করে। তাহলে  শিক্ষার মান কিভাবে উন্নত হবে? 

এছাড়াও বেসরকারি এক হিসাবে দেখা যায়, গান/ রিংটোন / ফটোকপির দোকানগুলোর মাধ্যমে দেশে দৈনিক ২.৫ কোটি টাকার পর্ণ বিক্রি করা হচ্ছে। বাংলাদেশে এক মাসে  গুগলে ০.৮ মিলিয়ন বারেরও বেশি 'পর্ন' শব্দ সার্চ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে,, পর্ন আসক্ত ব্যাক্তির মাথা থেকে অতিরিক্ত পরিমাণ ডোপামিন রিলিজ হওয়ার কারণে সে আর কিছুতে আনন্দ উপভোগ করতে পারে না এক মাত্র পর্ন ছাড়া। এছাড়াও মোবাইলের একাধিক অপকারিতা আছে। সুতরাং মোবাইল যথাসম্ভব কম ব্যবহার করাই উচিত। সর্বশেষ এটিই ব্যাক্ত করব যে, মোবাইলে যেমন উপকারিতা আছে তেমনি অপকারিতাও আছে।

লেখক: নাফিজ আহমেদ


প্রজন্মনিউজ২৪/ইমরান

এ সম্পর্কিত খবর

ইউপি সদস্য কর্তৃক অসহায় নারীকে ধর্ষণ এক লক্ষ টাকায় ধামাচাপা

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

পরিমাপে কম দেওয়ায় মহাখালীর ইউরেকা এন্টারপ্রাইজ ফিলিং স্টেশনকে জরিমানা

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

দক্ষিণ লেবাননে ফসফরাস বোমা হামলার কারণ জানালো ইসরায়েল

ইউটিউব দেখে এটিএম বুথ লুটের পরিকল্পনা করেন আরিফুল

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জে শ্রমিকদের সড়ক অবরোধ

ঘোড়াঘাটে মাদকবিরোধী অভিযানে ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ