সালাহউদ্দিন আইয়ুবী ইতিহাসে এত বিখ্যাত কেন?

প্রকাশিত: ০২ অক্টোবর, ২০২৩ ০১:৫৭:১১ || পরিবর্তিত: ০২ অক্টোবর, ২০২৩ ০১:৫৭:১১

সালাহউদ্দিন আইয়ুবী ইতিহাসে এত বিখ্যাত কেন?

ক্রুসেডারদের ক্রমাগত আক্রমণের ফলে পশ্চিম এশিয়া থেকে যখন মুসলমানদের রাজনৈতিক শক্তি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার পথে এমন সময় সালাহউদ্দিন আইয়ুবীর আবির্ভাব ঘটে। তাঁর অসামান্য প্রতিভা, অস্বাভাবিক রকমের বুদ্ধিমত্তার জন্য ইতিহাসে তিনি বিখ্যাত হয়ে আছেন।

সালাহউদ্দিন আইয়ূবী ইতিহাসে বিখ্যাত হওয়ার অনেক কারণ :

১. ক্রুসেডারদের বিতাড়ন : ক্রুসেডারা স্থল পথে মিশর আক্রমণের পরিকল্পনা করলে সালাহউদ্দিন আইয়ুবী তাদের সে অভিযানকে ব্যর্থ করে দিয়ে মুসলিম বিশ্বকে রক্ষা করেন ।

২.মিশরে সুন্নি শাসন প্রতিষ্ঠা : সালাহউদ্দিন আইয়ুবী মিশরে ফাতেমীয় শাসনের অবসান ঘটিয়ে ১১৭১ খ্রিষ্টাব্দে জুমার নামাজের খুৎবায় আব্বাসীয় খলিফা মুসতাদির নাম পাঠ করান।
এভাবে তিনি মিশরে সুন্নি শাসন প্রতিষ্ঠা করেন।

৩.বিশাল সাম্রাজ্য অধিকার : গাজি সালাহউদ্দিন আইয়ুবী মসুল, জাজিরা, আলেপ্পো ও মেসোপটেমীয় অধিকার করে বিশাল এক সাম্রাজ্যের অধিপতি হন।

৪.মহানুভবতা : গাজি সালাহউদ্দিন আইয়ুবী ছিলেন মহানুভব দেশপ্রেমিক ও ধার্মিক ব্যক্তিত্ব। তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যের মধ্যে মহানুভবতা ছিল অন্যতম।

৫.উপসংহার : পরিশেষে বলা যায় যে, সালাউদ্দিন শুধু ক্রুসেডারদের মনোবৃত্তিকেই ধ্বংস করেননি, বরং ইসলামকে শত্রুর হাত থেকে রক্ষা করে এর গৌরব ফিরিয়ে আনেন। এ কারণে তিনি ইতিহাসে এত বিখ্যাত হয়ে আছেন।

 -আবু জাফর


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ