ছাত্রত্বের লক্ষ্য ও করণীয়

প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২৩ ০৪:৩৪:২১ || পরিবর্তিত: ২৪ অক্টোবর, ২০২৩ ০৪:৩৪:২১

ছাত্রত্বের লক্ষ্য ও করণীয়

বলা হয়ে থাকে যে, যদি কোন কাঠামো মজবুতভাবে তৈরি করতে চাও তাহলে সেটার ভিত মজবুত করে গড়ে তোল। তোমার ভিত যদি মজবুত হয় তাহলে তোমার কাঠামো নিরাপদ বলা যায়। অন্যথায় ভিত যদি নড়বড়ে হয় তাহলে তোমার সময়, শ্রম, অর্থ, বুদ্ধি কোনটাই কাজে আসবে না/বিফলে যাবে।

প্রবাদবাক্য: পাথরে খোদাই করে কিছু লেখা হলে সেটা অনেক দীর্ঘ সময় থাকে, অন্যদিকে পানির উপরে কিছু লেখা হলে মুহুর্তেই সেটার অস্তিত্ব হারিয়ে যায়। সুতরাং নিজেকে গড়তে হলে, পাথরের মত নিজেকে খোদাই করে রাখতে হলে নিজেকে গড়ে তোলার মোক্ষম/উপযুক্ত সময় হচ্ছে এই ছাত্র জীবন। ছাত্র জীবন হচ্ছে মানব জীবনের প্রস্তুতির সময়। এই প্রস্তুতির ওপর ভিত্তি করেই মানব জীবনের কর্ম কৃতিত্বের কাঠামো গড়ে ওঠে। ছাত্র জীবনে গড়ে ওঠা কাঠামো যত সচ্ছ হবে, ভবিষ্যৎ জীবন ঠিক ততটাই উজ্জ্বল হবে। ভবিষ্যৎ জীবন উজ্জ্বল করতে হলে ছাত্র জীবনে যত্নবান হওয়াটা অপরিহার্য। জ্ঞানার্জনের জন্য যেমন প্রয়োজন সঠিক বই সঠিক সময় এবং সঠিক পরিবেশ, ভবিষ্যৎ জীবন গড়ার জন্য ঠিক তেমনি প্রয়োজন ছাত্র জীবনের প্রতিটি সঠিক পদক্ষেপ। ভবিষ্যৎ জীবনকে উজ্জ্বল করার জন্য ছাত্র জীবনকে সঠিক পথে পরিচালিত করতে পারলেই একজন ছাত্রের ভবিষ্যৎ জীবন উজ্জ্বল করতে সে সক্ষম হবে ইনশাআল্লাহ।

প্রতিটি কাজেরই একটি লক্ষ্য থাকে, এবং সেই লক্ষ্য টার্গেট করেই ব্যক্তি তার কাজের দিকে অগ্রসর হয়। ঠিক তেমনি ছাত্র জীবনেরও একটি লক্ষ্য থাকা প্রয়োজন। কিন্ডার গার্ডেন থেকে প্রাইমারি সেখান থেকে উচ্চ বিদ্যালয় সেখান থেকে উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এভাবে একের পর এক পরীক্ষা দিয়ে ব্যাক ভর্তি সনদ অর্জন করা ছাত্র জীবনের লক্ষ্য হতে পারে না। যেমন পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ٱقْرَأْ بِٱسْمِ رَبِّكَ ٱلَّذِى خَلَقَ,خَلَقَ ٱلْإِنسَٰنَ مِنْ عَلَقٍ (অর্থ: পড় তোমার প্রভুর নামে, যিনি তোমাকে সৃষ্টি করেছেন। সূরা আলাক: আয়াত" ১,২) ছাত্র জীবনের প্রধান লক্ষ্য হবে জ্ঞান অর্জন করা, জ্ঞান অর্জনে নিজেকে বিকশিত করা, সৃষ্টি কর্তার দেয়া জ্ঞান আহরণ করাই হবে মূল উদ্দেশ্য। এই জ্ঞান অর্জন করার সময় যে সকল সনদ অর্জন হবে সেটি হবে তার জন্য বোনাস পয়েন্ট। সনদ অর্জনের জন্য শিক্ষা গ্রহণ নয়, বরং জ্ঞান অর্জনের জন্যই হবে শিক্ষা গ্রহণ।

বলা হয়ে থাকে যে, শিক্ষাই জাতির মেরুদন্ড। আরো বলা হয় যে, আজকের শিশুই আগামীর ভবিষ্যৎ। তাইতো উইলিয়াম ফকনারকে একবার জিজ্ঞেস করা হয়েছিল যে, পৃথিবী বাসির জন্য আপনি কি বলবেন? সেই প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন Read Read And Read. সুতরাং জানতে হলে,নিজের মেধাকে আরো শানিত করতে হলে পড়া ছাড়া বিকল্প কিছু নাই।

একজন শিক্ষার্থীর পড়াশোনার পাশাপাশি নৈতিক চরিত্রবান হওয়া, দৈনন্দিন খবরের পাতা পড়া, কিশোর ম্যাগাজিন পড়া, এবং খেলাধুলার যেমন প্রয়োজন আছে, ঠিক ততটাই প্রয়োজন সমাজ সম্পর্কে তার সচেতন হওয়া। তাইতো নেপোলিয়ন বলেছিলেন, "তোমরা আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদেরকে একটি শিক্ষিত জাতি উপহার দিব"। এখানে একটা বিষয় খেয়াল রাখা জরুরি, এখানে মেয়েদের কথা বলা হয়েছে কারণ, আমাদের সমাজে সাধারণত মেয়েদেরকে উচ্চশিক্ষার জন্য অনেকাংশেই বাধাগ্রস্ত হতে হয়, মনে রাখতে হবে যে, শিশুর প্রথম শিক্ষক তার বাবা এবং মা, বাবা–মা যদি শিক্ষিত না হয় তাহলে আজকের শিশুর ভবিষ্যৎ কি হবে সেটা নিমিষেই কল্পনা করা যায়। একজন শিক্ষার্থীর নৈতিক চরিত্রের সাথে তার সচেতন হওয়ার মধ্য দিয়েই আমাদের সমাজ এবং রাষ্ট্রে অন্যায়, অনাচার, জুলুম, দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব। তাই ছাত্র জীবনে হতে হবে নৈতিক চরিত্রবান, মেধাবী এবং সমাজ সচেতন।

রাষ্ট্রের গুরুত্বপূর্ণ অংশের একটি হলো ছাত্র সমাজ। সময়ের পরিপ্রেক্ষিতে কখনো কখনো ছাত্র সমাজকেও রাজনীতির দায়িত্ব পালন করতে হয়। বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে সার্বভৌমত্ব রক্ষা এবং অধিকার আদায়ের ছাত্রদের অগ্রণী ভূমিকা রাখতে দেখা গেছে। আমাদের জন্মভূমি বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। আমাদের মাতৃভাষা হবে আমাদের রাষ্ট্রভাষা, এই অধিকার আদায়ে "রাষ্ট্রভাষা বাংলা চাই" স্লোগানে একদিন এই বাংলার মাঠ গর্জে উঠেছিল। এতে বহু ছাত্র প্রাণ দিয়েছে উল্লেখযোগ্য একটি ঘটনা এটি।

আজকে যারা শিশু, কিশোর আগামী দিনে তারাই হবে সমাজ রাষ্ট্র ও পৃথিবীর পরিচালক। পৃথিবী তাদের কাছে অনেক কিছু আশা করে। তাদের কাছে পৃথিবীর অনেক প্রত্যাশা। তাই ছাত্র জীবন হওয়া চাই নৈতিক চরিত্রবান সম্পন্ন, মেধাবী, দায়িত্বশীল, সমাজ সচেতন ও আমানতদারি সম্পন্ন। সচেতন ছাত্রদের নিয়েই তৈরি হবে সমাজ থেকে শুরু করে পৃথিবীর ভবিষ্যৎ। সর্বশেষ কবি সুনির্মল বসুর একটি কবিতার লাইন দিয়ে শেষ করছি,

"বিশ্বজোড়া পাঠশালা মোর,
সবার আমি ছাত্র,
নানান ভাবে নতুন জিনিস
শিখছি দিবারাত্র।"

লেখক: মহিউদ্দিন আহমাদ

শিক্ষার্থী: জাতীয় বিশ্ববিদ্যালয়


প্রজন্মনিউজ২৪/ইমরান

এ সম্পর্কিত খবর

‘ডামি’ সরকারের উন্নয়নের ভেল্কিবাজীতেবাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে তিন বিদেশি শক্তি কাজ করেছে: জিএম কাদের

নির্বিঘ্নে সম্পন্ন হাবিপ্রবি কেন্দ্রের গুচ্ছ ভর্তি পরীক্ষা

যে শর্তে ইসরাঈলের সঙ্গে যুদ্ধবিরতি চায় হামাস

কাল থেকে খুলছে সরকারি প্রাথমিক বিদ্যালয়

আইনমন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার না বাংলাদেশের

চরফ্যাসনে বৃষ্টির প্রত্যাশায় ইসতিসকার নামাজ আদায়

ইউপি সদস্য কর্তৃক অসহায় নারীকে ধর্ষণ এক লক্ষ টাকায় ধামাচাপা

টেকনাফে ১০ কৃষক অপহরণের দুই দুর্ধর্ষ অপহরণকারী গ্রেফতার

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ