বাংলা সাহিত্য অঙ্গন এর তরুন লেখক সম্মেলন "২৩

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ১১:০২:৪৭

বাংলা সাহিত্য অঙ্গন এর তরুন লেখক সম্মেলন

বাংলা সাহিত্য অঙ্গন এর উদ্যোগে গতকাল  শনিবার অনলাইনে জাতীয় তরুণ লেখক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত হয়।
এতে বাংলা সাহিত্য অঙ্গনের অন্যতম উপদেষ্টা নুরুল ইসলামের সঞ্চালনায়, সম্মেলনে প্রধান অতিথি ছিলেন দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক, বিশিষ্ট সাংবাদিক, লেখক ও বুদ্ধিজীবী মাহমুদুর রহমান, প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট লেখক ও কলামিস্ট জিয়াউল হক, বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কবি,সাহিত্যক  ও সম্পাদক মোশাররফ হোসেন খান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক, কবি ও গবেষক ড.মাহফুজুর রহমান আখন্দ এবং অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা সাহিত্য অঙ্গনের আহবায়ক তৌহিদুল ইসলাম আকবর। উক্ত সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলা সাহিত্য অঙ্গনের উপদেষ্টা, নতুন এক মাত্রা পত্রিকার নির্বাহী সম্পাদক ড. ফজলুল হক তুহিন।

প্রধান অতিথি বলেন, “আমি বিশ্বাস করি  এদেশে বাঙালি মুসলিম সংস্কৃতির বিপ্লব সাধিত হবে। আর সেটা হবে তোমাদের মত তরুণ লেখক, সাহিত্যিক ও গবেষকদের হাত ধরে।”

তিনি আরও বলেন, “বাঙালি জাতীয়তাবাদ আমাদের সংস্কৃতি হতে পারে না। আমাদের সংস্কৃতি বাঙালি মুসলিম সংস্কৃতি। আমাদের একযোগে বলতে হবে— বাঙালি হিন্দু সংস্কৃতি এবং বাঙালি মুসলিম সংস্কৃতি একদম আলাদা, আলাদা, আলাদা।”

প্রধান আলোচক ড. জিয়াউল হক বলেন, “আজকের এই তরুণ লেখক সম্মেলন’২৩ এ যারা উপস্থিত হয়েছেন আপনারাই আমাদের আগামীর ড. মাহফুজুর রহমান আখন্দ, মোশাররফ হোসেন খান, ড. ফজলুল হক তুহিন। বাংলাদেশের ১৮ কোটি মানুষ থেকে যদি ১৮ জনও যোগ্য সাহিত্যিক তৈরি হয় তারাই পারবে আলোর পথ দেখাতে ।”

কবি মোশাররফ হোসেন খান বলেন, “তোমরা তরুণরা যারা লিখছো; মাথায় রাখবে— কী লিখছি? কেন লিখছি? কাদের জন্য লিখছি?”
তিনি আরও বলেন, “প্রতিটি ভালো লেখা সদকায়ে জারিয়া। যা দুনিয়া ও পরকালে সওয়াবের ধারা অব্যাহত রাখবে। অপরদিকে প্রতিটি খারাপ লেখাই গোনাহের ধারা অব্যাহত রাখবে।”

ড. মাহফুজুর রহমান আখন্দ বলেন, “আমার যে প্রতিভা সেটার একটা দায়বদ্ধতা আছে। মহান আল্লাহ’র কাছে জবাবদিহি করতে হবে। সুতরাং প্রতিভাকে নফল, সুন্নাহ্, মুবাহ্, মুস্তাহাব না ভেবে ফরজে আইন মনে করে কাজ করতে হবে।”
এছাড়া অন্য অন্য বক্তারা তরুন লেখকদের নিয়ে আগামীর স্বপ্নের বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেন।


প্রজনমনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ