কানাডায় মাতৃভাষা দিবস উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারী, ২০২৩ ০১:৪৪:০৭

কানাডায় মাতৃভাষা দিবস উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আজ প্রথম দিনে এক ব্যতিক্রম উদ্যোগের মধ্যে ছিল শহরের বিভিন্ন স্থানে মাতৃভাষার জন্য ভালোবাসা নামক কৃৎকলা প্রদর্শনী।

প্রবাস জীবনে হৃদয়ে বাংলাদেশ এবং মাতৃভাষাকে ধারণ করে মোশারেফ হোসেন মাসুদের পরিকল্পনায় বাঙালিরা বিভিন্ন পোস্টার, প্লাকার্ড ও ব্যানার নিয়ে ক্যালগেরির সিটি হল, এলআরটি স্টেশন, ইউনিভার্সিটি অফ ক্যালগেরির ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে কৃৎকলা প্রদর্শন করে।

এ সময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী, সহ-সভাপতি শাহেদ হাসান, কাজী জুনায়েদ আহমেদ সুমন, ইকবাল রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসিফ হোসেন, মাইনুর রহমান, সেলিম আহমেদ, সঞ্জীব কর্মকার, রিপন তালুকদার, সাকিব হোসেন, মাহফুজুল হক, রকিন আশরাফ এবং রিফাত জুবায়ের।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির সভাপতি কয়েস চৌধুরী জানান, একুশে ফেব্রুয়ারি আমাদের অহংকার। আমাদের নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে ছড়িয়ে দিতে এবং প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের এই অহংকার জাগিয়ে রাখতেই আমাদের আজকের এই আয়োজন।

চারুশিল্পী মোশারেফ হোসেন মাসুদ জানান, বহুসংস্কৃতির দেশ কানাডায় একুশের চেতনাকে ধারণ করে দেশীয় সংস্কৃতি ও মাতৃভাষা দিবসের গুরুত্ব তুলে ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আজ আমরা কৃৎকলা প্রদর্শন করেছি। আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য বিভিন্ন দেশের ভাষা-ভাষীর মধ্যে এবং আমাদের নতুন প্রজন্মের মধ্যে আমাদের অহংকারের ভাষাকে প্রজ্জ্বলিত করা এবং একুশের চেতনা কে তুলে ধরা।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অফ ক্যালগেরির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন আগামীকাল ২০ শে ফেব্রুয়ারি বিকেল ৩টায় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা এবং বিকেল ৫টায় ফেইস পেইন্টিং।

সন্ধ্যা সাতটায় একুশের চেতনা এবং একুশের সঠিক ইতিহাস তুলে ধরতে বাংলাদেশ সেন্টারে দেখানো হবে পূর্ণদৈর্ঘ্য বাংলা চলচ্চিত্র রওশন জামিল, আনোয়ার হোসেন, রাজ্জাক-সুচন্দা অভিনীত ‘জীবন থেকে নেওয়া’।

রাত ১২:১ মিনিটে ক্যালগেরির বাংলাদেশ সেন্টারে প্রথমবারের মতো একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ করা হবে। এর আগে একুশের কবিতার সাথে নৃত্য পরিবেশন করবে
ক্যালগেরির স্বনামখ্যাত নৃত্যশিল্পী ও মুক্তবিহঙ্গ’ এর নাট্যকর্মী মৌ ইসলাম।

অনুষ্ঠানমালার তৃতীয় দিনে একুশে ফেব্রুয়ারি বিকেলে পুরস্কার বিতরণী, আলোচনা সভা এবং একুশের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী একুশের অনুষ্ঠানমালার সমাপ্ত হবে।


প্রজন্মনিউজ২৪/একে

এ সম্পর্কিত খবর

শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ : মির্জা ফখরুল

কারিগরি বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ও অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

শ্রমিকরা ন্যায্য অধিকার থেকে অনেক ক্ষেত্রেই বঞ্চিত : জামায়াত আমীর

ইউনিভার্সিটিতে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

আইনমন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার না বাংলাদেশের

আজ শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকী

বৃষ্টির জন্য বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ আদায়

টাঙ্গাইল শাড়ি বাংলাদেশেই থাকবে : শিল্পমন্ত্রী

পঞ্চগড়ে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উদযাপন'২৪

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ