সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২৪ ০৫:১৮:২১

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

শরিয়তপুর প্রতিনিধি: সময় কারো জন্য অপেক্ষা করে না , নদী যেমন বহমান সময় ও তেমন বহমান । সময়,স্রোত কারো জন্য অপেক্ষা করে না। তাইতো সময় তিন অক্ষরের ছোট একটি নাম।এ-ই শব্দ টা মানুষ কে অনেক কিছু শিখায়,জানায়,বুঝায়।মানুষ এ-ই শব্দ টা কে কোন দিন ছেড়ে চলে আস তে পারবে না। কেও চাইলে ও আসতে পারবে না, কারণ এ-ই শব্দ টা কাউকে চলে আসতে দেয় না। এ-ই শব্দ টার মানেই সময়। সময় নামটি কেন জানি খুবই ভয়ানক মনে হয় "really scary time", তাই না?। কেন জানি মনে হয় এই সময় টা আমার জীবন থেকে সব কিছু কেড়ে নিবে, আবার কেন জানি মনে হয় এই সময় টা আমার জীবনের সব কিছু ফিরিয়ে দিয়ে দিবে। কি ভয়ংকর রুপ তাই না?। জীবন হারিয়ে গেলে যে রকম পাওয়া যায় না, সেই রকম সময় আর ধরা পড়ে না, এক বার চলে গেলে। শুধু সময় কথা বলেই যাচ্চে, তার কথা শুধু আমরা বুজতে পারি না।

জীবন চলার বাঁকে বাঁকে সুখ-দুঃখের অভিজ্ঞতায় সমৃদ্ধ মানুষ ব্যাধি ও জরাগ্রস্ত হয়ে মৃত্যুর পথে এগিয়ে যাচ্ছে। কাজেই সবাইকে সময় সচেতন হতে হবে। আল্লাহ বলেন, ‘তিনি দুর্বল অবস্থায় তোমাদের সৃষ্টি করেন; তারপর দুর্বলতার পর শক্তি দেন, আবার শক্তির পর দেন দুর্বলতা ও বার্ধক্য।’ (সুরা রুম : ৫৪) অন্য আয়াতে এসেছে : ‘তিনি তোমাদের মাটি থেকে সৃষ্টি করেছেন, পরে শুক্রবিন্দু থেকে, তারপর জমাট রক্ত থেকে, তারপর তোমাদের শিশুরূপে বের করেন, তারপর হও যৌবনপ্রাপ্ত, তারপর উপনীত হও বার্ধক্যে। তোমাদের কারো বা আগেই মৃত্যু হয়ে যায়।’ (সুরা মুমিন : ৬৭, ৬৮) সুতরাং সময়ের সদ্ব্যবহারের কোনো বিকল্প নেই।

মানুষ তোর কি আছে হুশ?। বেলা বয়ে যায়। সময় হইলে জাবি চলে, আপন ঠিকানায়। 
"ইমামুল আহনাফ ইমাম আবু ইউসুফ র." সময়কে এতটাই গুরুত্ব দিতেন যে। তার জীবন থেকে হাদিসের দরসের একটু সময় ছুটে যাবে বলে তিনি তার আপন সন্তানের জানাযার পর্যন্ত করতে যান নি।
মিলটন বলেছে:- "সময় হচ্ছে নিরব চোর, যা জীবনে থেকে সবকিছু কেড়ে নেয়"
ইমামে শাফেয়ী রহ. বলে, দীর্ঘ দিন আমি সুফি-সাধকদের সংস্পর্শে থেকেছি, এ সময় তাদের থেকে আমি দুইটি বিষয়েই অর্জন করতে পেরেছি। সময় হলো তরবারি, তুমি যদি তা না কাট, সে তোমাকে কেটে ফেলবে। আর একটা হলো তুমি যদি নিজেকে সত্য ও ন্যায় কর্মে ব্যস্ত না রাখ তাহলে সে তোমাকে অসৎ ও অন্যায় কাজে লিপ্ত করবে।
চার্লস ডিকেল বলেছেন :-"বড়ো হতে হলে সবার আগে সময়  আর মূল্য দিতে হবে।"


প্রজন্মনিউজ২৪/এমআই 

এ সম্পর্কিত খবর

“বঙ্গবন্ধু শান্তিু পুরষ্কার” নামে আর্ন্তজাতিক শান্তি পুরষ্কারের ঘোষণা সরকারের

রাজশাহীতে ৩০ শিশুকে যৌন নিপীড়নের অভিযোগ, শিক্ষক গ্রেপ্তার

বাংলাদেশের সমুদ্রসীমায় মাছ ধরার নিষেধাজ্ঞা থাকবে ৬৫ দিন

নতুন প্রেসিডেন্টের নাম ঘোষনা করেছে ইরান

টেকনাফ বাহারছড়ায় ডাকাতিসহ আট মামলার অভিযুক্ত পালাতক আসামি গ্রেফতার।

ইরানি প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি বাদশাহর স্বাস্থ্য উদ্বেগে বেড়েছে তেলের দাম

শিল্পী সমিতির সদস্যপদ ফিরে পেয়ে যা বললেন জায়েদ খান

মোখবারকে প্রেসিডেন্টের দায়িত্ব দিলেন খামেনি

তাপপ্রবাহের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

দ্বিতীয় দফায় উপজেলা নির্বাচন কাল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ