বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২৪ ০৮:২৯:৫৫

 

স্বাধীনতার পর বাংলাদেশ উল্লেখযোগ্য ইতিবাচক অনেক সাফল্য অর্জন করলেও আইনের শাসন, গণতন্ত্র ও জনগনের ভোটাধিকার, মত প্রকাশের স্বাধীনতা, সভা সমাবেশ করার অধিকার, সামাজিক নিরাপত্তা, নারীর অধিকারসহ সার্বিক মানবাধিকার পরিস্থিতির আশাব্যাঞ্জক অগ্রগতি পরিলক্ষিত হয়নি। সাংবিধানিক বাধ্যবাধকতা এবং আন্তর্জাতিক আইন ও চুক্তি থাকা সত্বেও বাংলাদেশে নিয়মিত মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। ২০২৪ সালের এপ্রিল মাসের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা যায় যে, মাসজুড়ে রাজনৈতিক সহিংসতা এবং গ্রেফতার, নির্বাচনী সহিংসতা, সাংবাদিকদের উপর হামলা, গণপিটুনিতে নিরীহ শ্রমিক হত্যা, সাইবার নিরাপত্তা আইনের অপপ্রয়োগ, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আইনবহির্ভূত আচরণ, মত প্রকাশের স্বাধীনতা হরণ এবং সীমান্তে নিরীহ বাংলাদেশী নির্যাতন ও হত্যার  মত বিভিন্ন বিষয় মানবাধিকার পরিস্থিতির বিষয়ে উদ্বেগ তৈরি করেছে।
চলতি মাসে সাংবাদিকদের উপর নির্যাতনের অনেকগুলো ঘটনা ঘটেছে। এর মধ্যে এফডিসিতে চলচ্চিত্র শিল্প সমিতির নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের উপর হামলায় ২০ জনেরও বেশি সাংবাদিক আহত হন। এছাড়াও ফরিদপুরের মধুখালিতে স্কুলের নির্মাণকজে অংশগ্রহণকারী তরূণ শ্রমিকদের উপরে সন্দেহের বশবর্তী হয়ে মন্দিরে অগ্নি সংযোগের অভিযোগ এনে আক্রমণ করা হয় এবং এতে দুইজন শ্রমিক নিহত হন এবং বেশ কয়েকজন শ্রমিক আহত হন। পরবর্তীতে স্থানীয়দের মানববন্ধনে পুলিশের আক্রমণ ও রাবার গুলিতে অনেকেই আহত হন। এই ধরণের ঘটনা বাংলাদেশের বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতিকে হুমকির সম্মুখীন করে। 

বাংলাদেশের ১২টি জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ এবং এইচআরএসএস’ এর তথ্য অনুসন্ধানী ইউনিটের তথ্যের ভিত্তিতে ২০২৪ সালের এপ্রিল মাসের মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদনে এ-সকল তথ্য উঠে এসেছে।

 এপ্রিল মাসে ৫৪ টি “রাজনৈতিক সহিংসতার” ঘটনায় নিহত হয়েছেন ১৩ জন, আহত হয়েছেন কমপক্ষে ১৯৯ জন। যার অধিকাংশই আধিপত্য বিস্তার কেন্দ্রিক ক্ষমতাসীন আওয়ামীলীগের ও অঙ্গসংগঠনের অন্তর্কোন্দল কেন্দ্রিক সংঘর্ষে এবং নির্বাচনী সহিংসতায় এ হতাহতের ঘটনা ঘটে। নিহত ১৩ জনের মধ্যে ১১ জনই সরকারি দলের নেতা ও কর্মী। তাছাড়া আইন প্রয়োগকারী সংস্থাগুলির দ্বারা কমপক্ষে ১৬২ জন রাজনৈতিক নেতা-কর্মী গ্রেফতারের শিকার হয়, তন্মধ্যে বিএনপি-জামায়াতের ১০৩ জন। এটি উদ্বেগজনক যে, এপ্রিল মাসে নির্বাচনী সহিংসতার অন্তত ১৮ টি ঘটনায় নিহত হয়েছেন ০৬ জন, আহত হয়েছেন কমপক্ষে ৫০ জন। নিহত ০৬ জনের মধ্যে ০৫ জনই সরকারি দলের নেতা ও কর্মী। অধিকাংশ ঘটনাই চলমান ইউপি নির্বাচন ও উপজেলা পরিষদ নির্বাচন কেন্দ্রীক আওয়ামীলীগের অভ্যণÍরীণ ঘটনা। নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী দেলোয়ার হোসেন ও তাঁর ভাইসহ তিনজনকে অপহরণ ও নির্যাতনের অভিযোগ উঠেছে। এ ঘটনায় অপর প্রার্থী লুৎফুল হাবীব জড়িত থাকার অভিযোগ উঠেছে যিনি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলকের শ্যালক। এছাড়াও  এমাসে কারাগারে ০৬ জনের মৃত্যু হয়েছে।

## এ মাসে অন্তত ২৭ টি হামলার ঘটনায় ৪৭ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন; আহত হয়েছেন অন্ততপক্ষে ৩৩ জন, হুমকির সম্মুখীন হয়েছেন ০৬ জন, লাঞ্ছনার শিকার হয়েছেন ০৮ জন ও ১১ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এফডিসিতে চলচ্চিত্র শিল্প সমিতির নির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের উপর হামলায় ২০ জনেরও বেশি সাংবাদিক আহত হন। আশঙ্কাজনকভাবে, সাইবার নিরাপত্তা আইন ২০২৩ এর অধীনে দায়ের করা ৭ টি মামলায় গ্রেপ্তার হয়েছেন ৩ জন এবং অভিযুক্ত করা হয়েছে ৩১ জন। এছাড়া “সংখ্যালঘু” স¤প্রদায়ের উপর ০২ টি হামলার ঘটনা ঘটেছে।
## এপ্রিল মাসে ৩৭ টি শ্রমিক নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ১১ জন এবং আহত হয়েছেন কমপক্ষে ৮৫ জন। অস্বাস্থ্যকর পরিবেশ এবং শ্রমিকদের সুরক্ষামূলক সরঞ্জামের অভাবে দুর্ঘটনায় ১৭ জন শ্রমিক তাদের কর্মক্ষেত্রে মারা গেছেন। ফরিদপুরের মধুখালিতে স্কুলের নির্মাণকজে অংশগ্রহণকারী তরূণ শ্রমিকদের উপরে সন্দেহের বশবর্তী হয়ে মন্দিরে অগ্নি সংযোগের অভিযোগ এনে আক্রমণ করা হয় এবং এতে দুইজন শ্রমিক নিহত হন এবং বেশ কয়েকজন শ্রমিক আহত হন। এ সময়ে ২ টি গৃহকর্মী নির্যাতনের ঘটনায় ১ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ০১ জন। এটি উদ্বেগজনক যে, এ মাসে “গণপিটুনির” ০৮ টি ঘটনায় নিহত হয়েছেন ০৮ জন এবং আহত হয়েছেন ০৭ জন। এছাড়াও “ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)” কর্তৃক ০৯ টি হামলার ঘটনায় ০৫ জন বাংলাদেশী নিহত, আহত ০৩ ও ১ জন গ্রেফতার হয়েছেন। 

## এপ্রিল মাসে ১৪৮ জন নারী ও কন্যা শিশু নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছেন ৭২ জন, যাদের মধ্যে আশঙ্কাজনকভাবে ৪৪ জন (৬১%) ১৮ বছরের কম বয়সী শিশু। এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে, ১৭ জন নারী ও কন্যা শিশু গণধর্ষণের শিকার হয়েছেন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২ জন শিশুকে এবং আত্মহত্যা করেছেন ০১ জন। ২৮ জন নারী ও কন্যা শিশু যৌন নিপীড়ণের শিকার হয়েছেন তন্মধ্যে শিশু ১৪ জন।  যৌতুকের জন্য নির্যাতনের ঘটনায় নিহত হয়েছেন ০৫ জন, শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন ০৬ জন এবং আত্মহত্যা করেছেন ০১ জন নারী। পারিবারিক সহিংসতার শিকার হয়ে নিহত হয়েছেন ২১ জন, আহত হয়েছেন ০১ জন এবং আত্মহত্যা করেছেন ১৩ জন নারী। এসিড সহিংসতার শিকার হয়ে গুরুতর আহত হয়েছেন ১ জন। অন্যদিকে, এটি উদ্বেগজনক যে, ১২২ জন শিশু নির্যাতনের শিকার হয়েছেন যাদের মধ্যে ৪০ জন প্রাণ  হারিয়েছেন এবং ৮২ জন শিশু শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। 

রিপোর্টে বর্ণিত পরিসংখ্যানের চেয়ে প্রকৃত সংখ্যা অনেক বেশি। এমতাবস্থায় দেশে আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার পরিস্থিতি উন্নয়নে বিরোধী দলসমূহের সাথে আলোচনার মাধ্যমে গণতান্ত্রিক ব্যবস্থার উন্নয়ন করা জরুরী। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের মাধ্যমে জনগনের মৌলিক ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে হবে। আর এ সকল বিষয় বাস্তবায়ন করতে না পারলে দেশের সার্বিক মানবাধিকার পরিস্থিতি আরো অবনতির দিকে যাবে। তাই “হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি”র পক্ষ থেকে সরকারকে মানবাধিকার রক্ষায় দায়িত্বশীল ভূমিকা পালন করতে এবং দেশের সকল সচেতন নাগরিক, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও দেশি-বিদেশী মানবাধিকার সংগঠন গুলোকে আরো সোচ্চার হওয়ার আহ্ব্ন জানানো যাচ্ছে।


প্রজন্মনিউজ২৪/এমআই 
 

এ সম্পর্কিত খবর

এবার ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

খুলনা বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ব্যবস্থা চালু

সিংড়ায় পদক্ষেপ এনজিও’র অফিস উদ্বোধন

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ সেতুমন্ত্রীর

শিক্ষার্থীকে মধ্যরাতে ঘুম থেকে তুলে বিছানাপত্র নামিয়ে দিল ছাত্রলীগ

লোডশেডিংয়ে ভোগান্তিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

চোরাই পথে যাতে পশু না আসে সেজন্য আমরা সজাগ থাকবো: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান

ডোনাল্ড লু ঘুরে যাওয়ার পর বিএনপি নেতাদের মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

গাজায় পরিকল্পনা নিয়ে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কটাক্ষ, কড়া জবাব নেতানিয়াহুর

১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ