তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ

প্রকাশিত: ২৮ অগাস্ট, ২০২২ ১২:২৩:০১

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধ জাহাজ

আন্তর্জাতিক ডেস্কঃ মহড়া চলাকালীন দুটি মার্কিন যুদ্ধ জাহাজ তাইওয়ান প্রণালীতে প্রবেশ করেছে। মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীনের সাথে উত্তেজনা বৃদ্ধির পর এই প্রথম রোববার আন্তর্জাতিক জলসীমা দিয়ে তাইওয়ান প্রণালীতে প্রবেশ করে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে মার্কিন নৌবাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্র ক্রুজার ইউএসএস এনটাইটাম ও ইউএসএস চ্যান্সেলোর্সভাইল তাইওয়ান স্ট্রেইট ট্রানজিট রুটিন মাফিক পরিচালনা করছিল। উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি প্রদর্শন করে তাইওয়ান প্রণালী দিয়ে জাহাজের ট্রানজিট করা হয়েছে। আন্তর্জাতিক আইন যেখানে অনুমতি দেয় সেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী উড়ে, জাহাজ চালায় এবং অভিযান পরিচালনা করে।

তাইওয়ান প্রণালীতে মার্কিন নৌবাহিনী করতে সময় নিয়েছে আট থেকে ১২ ঘন্টা; চীনা সামরিক বাহিনী গভীরভাবে ওই মহড়া পর্যবেক্ষণ করেছে বলে জানা যায়।

সাম্প্রতিক বছরগুলোতে মার্কিন যুদ্ধ জাহাজ, যুক্তরাজ্য ও কানাডাসহ মিত্র রাষ্ট্রগুলো নিয়মিতভাবে তাইওয়ান প্রণালীতে মহড়া পরিচালনা করায় বেইজিংয়ের ক্ষোভের কারণ হয়ে দাঁড়িয়েছে। চীন তাইওয়ানকে নিজস্ব ভূখণ্ড বলে দাবি করে, তবে আগস্টের শুরুতে তাইপেইতে পেলোসির সফরের পর দ্বীপটির চারপাশে সামরিক মহড়া শুরু এবং তা এখনও অব্যাহত রয়েছে। তার সফরে বেইজিং চরম ক্ষুদ্ধ হয়েছিল এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেছিল।

১৯৪৯ সালে চীনে কমিউনিস্টদের সাথে গৃহযুদ্ধে পরাজিত হয়ে প্রজাতন্ত্রপন্থি চীনা সরকার তাইওয়ানে পালিয়ে যাওয়ার পর থেকে প্রণালীটি বার বার সামরিক উত্তেজনার কারণ হয়ে দাঁড়িয়েছে। পেলোসির সফরের প্রায় এক সপ্তাহ পর মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য পাঁচ আইন প্রণেতাদের একটি দল দ্বীট রাষ্ট্রটি সফর করেন। ফলে চীনা সামরিক বাহিনী তাইওয়ানের চারপাশে জোরালো মহড়া চালিয়ে সফরের তীব্র প্রতিক্রিয়া জানায়।
প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী আজ

এবার আর জরিমানা নয়, জেল হতে পারে ট্রাম্পের

অগ্রগতি নেই মানবাধিকার পরিস্থিতিতে  বাংলাদেশের

ডিনস অ্যাওয়ার্ড পেলেন খুবির জীববিজ্ঞান স্কুলের ৭ শিক্ষার্থী

রাশিয়াকে পরমাণু অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে হুঁশিয়ারি জার্মানির

যুদ্ধবিরতির চাপকে উপেক্ষা করে রাফায় ইসরায়েলের বিমান হামলা

রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

 এখনই গাজা যুদ্ধের অবসান ঘটালে ক্ষমতায় থাকবে হামাস : নেতানিয়াহু

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ফিলিস্তিন আন্দোলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি প্রকাশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ