শ্রীলঙ্কায় খাদ্যের অভাব ৫০ লাখ মানুষের: জাতিসংঘ

প্রকাশিত: ২০ জুন, ২০২২ ০১:৩০:২০

শ্রীলঙ্কায় খাদ্যের অভাব ৫০ লাখ মানুষের: জাতিসংঘ

শ্রীলঙ্কায় পুষ্টিকর এবং আমিষসমৃদ্ধ খাবার এখন অনেক নিম্ন আয়ের পরিবারের নাগালের বাইরে চলে গেছে। 

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটির ৮৬ শতাংশ পরিবার নতুন এই খাদ্যসংকটের সঙ্গে অভ্যস্ত হতে চেষ্টা করছে। এদের অনেকে পরিমাণে কম পুষ্টিকর খাবার খাচ্ছেন, এমনকি দুই-এক বেলার খাবার বাদ দিচ্ছেন।
 
শ্রীলঙ্কার প্রায় ৫০ লাখ বা ২২ শতাংশ মানুষ খাদ্যের অভাবে ভুগছে। খাদ্য নিরাপত্তাহীনতায় থাকা এমন জনগোষ্ঠীর সহায়তা জরুরি বলে জানিয়েছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)।

ডব্লিউএফপির সাম্প্রতিক সমীক্ষাগুলোয় উঠে এসেছে, পুষ্টিকর খাবার যেমন শাক-সবজি, ফলমূল এবং আমিষসমৃদ্ধ খাদ্যপণ্য এখন অনেক নিম্ন আয়ের পরিবারের নাগালের বাইরে চলে গেছে।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটির ৮৬ শতাংশ পরিবার নতুন এই খাদ্যসংকটের সঙ্গে অভ্যস্ত হতে চেষ্টা করছে। এদের অনেকে পরিমাণে কম পুষ্টিকর খাদ্য খাচ্ছেন, এমনকি দুই-এক বেলার খাবার বাদ দিচ্ছেন।

 
এর আগে শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন, প্রায় ৪০ থেকে ৫০ লাখ মানুষ খাদ্যসংকটের কারণে সরাসরি ক্ষতিগ্রস্ত হতে পারেন। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে খাদ্য নিরাপত্তা বিষয়ক কমিটির এক বৈঠকে রনিল বিক্রমাসিংহে বলেন, ‘খাদ্যসংকট ৪ থেকে ৫ মিলিয়ন নাগরিককে সরাসরি ক্ষতিগ্রস্ত করার হুমকি থাকলেও তা নিয়ন্ত্রণে পদক্ষেপ নেয়া হচ্ছে।’

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক ডব্লিউএফপির উপপরিচালক অ্যান্থিয়া ওয়েব বলেন, ‘গর্ভবতী মায়েদের প্রতিদিন পুষ্টিকর খাবার খেতে হবে, কিন্তু সবচেয়ে দরিদ্র পরিবারের এমন মায়েদের জন্য মৌলিক জিনিসগুলোর জোগান দেয়া এখন অনেক কঠিনতর হয়ে উঠেছে। যখন তারা এক বেলার খাবার বাদ দেন তখন তাদের নিজেদের ও তাদের অনাগত সন্তানরা স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে।’

অর্থনৈতিক ও রাজনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে গত ১৩ মে কাজ শুরু করেন রনিল বিক্রমাসিংহে।

শ্রীলঙ্কাভিত্তিক ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে তিনি দায়িত্ব বুঝে নেন।

দেশটির পাঁচবারের সাবেক প্রধানমন্ত্রী এবং ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) এই নেতা বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

যেভাবে সংকটে শ্রীলঙ্কা

স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়ে ধুঁকতে থাকা দেশটিতে গত ১৯ এপ্রিল একযোগে বাড়ানো হয় চাল, পাউরুটি ও বিশেষ ধরনের কোট্টু রুটির দাম। একই সঙ্গে বাড়ানো হয় বাস ভাড়া।

সংবাদ মাধ্যম সিলন টুডের প্রতিবেদন বলা হয়, মঙ্গলবার মধ্যরাত থেকে কার্যকর হয়েছে নতুন এই মূল্য ও ভাড়া। কমপক্ষে ২০ থেকে ৩৫ শতাংশ বাড়ানো হয়েছে এইসব নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য ও সেবার খরচ।

প্যাকেটজাত চাল ও জনপ্রিয় কোট্টু রুটির দাম বাড়ানো হয় ২০ শতাংশ।

দেশটির রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি আসেলা সম্পাথ বলেন, ‘জ্বালানি এবং গমের আটার দাম বৃদ্ধির পরে মূল্য সংশোধনের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

তবে তিনি বলেন, স্ন্যাকসজাতীয় অন্যান্য ছোট খাবারের দাম বাড়ানো হবে না।

দেশটির প্রভাবশালী সংগঠন অল সিলন বেকারি ওনার্স অ্যাসোসিয়েশন (এসিবিওএ) পাউরুটির দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি পাউরুটির দাম ৩০ রুপি বাড়িয়ে করা হয়েছে ১৪০ রুপি।

ন্যাশনাল ট্রান্সপোর্ট কমিশন বলেছে যে ন্যূনতম বাস ভাড়া ২০ রুপি থেকে বাড়িয়ে করা হয় ২৭ রুপি।

এর আগে বাস ভাড়া সংশোধনের বিষয়ে পরিবহন মন্ত্রণালয় কর্তৃপক্ষের সঙ্গে বাস মালিক ও অন্যান্য পক্ষের আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়।

দেশ স্বাধীনের পর সবচেয়ে বড় অর্থনৈতিক বিপর্যয়ে ধুঁকছে দেশটি। নিত্যপণ্যের লাগামহীন দামে দিশেহারা মানুষ। কাগজের সংকটে বন্ধ হচ্ছে সংবাদপত্রের প্রকাশনা, বাতিল হয়েছে স্কুলের পরীক্ষা। ভয়াবহ মন্দায় প্রাণ বাঁচাতে সাগর পাড়ি দিয়ে ভারতের তালিম নাড়ুতে আশ্রয় নিচ্ছেন অনেকে।

ব্রিটেনের কাছ থেকে ১৯৪৮ সালে স্বাধীনতার পর এত বড় অর্থনৈতিক সংকট দেখেনি শ্রীলঙ্কা। বিদেশি মুদ্রার রিজার্ভ তলানিতে পৌঁছানোয় খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানিতে হিমশিম খাচ্ছে দেশটির সরকার।

শ্রীলঙ্কাজুড়ে নিত্যপণ্যের আকাশছোঁয়া দামে বিপর্যন্ত জনজীবন। জ্বালানির তীব্র সংকট আরও খারাপ করেছে পরিস্থিতি।

এক কেজি চাল কিনতে গুনতে হচ্ছে ১১০৬ শ্রীলঙ্কান রুপি, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩৩০ টাকা। চিনির কেজির দামও একই। ৪০০ গ্রামের এক প্যাকেট গুঁড়া দুধের দাম ৩ হাজার শ্রীলঙ্কান রুপি বা প্রায় ৯০০ টাকা।

দুধ ও চিনির দাম বেড়ে যাওয়ায় এক কাপ চা ৩৮০ রুপি বা প্রায় ১১৫ টাকায় বিক্রি হচ্ছে রেস্তোরাঁয়।
সূত্র: দৈনিক ডেইলি মিরর


প্রজন্মনিউজ২৪/মনিরুল

এ সম্পর্কিত খবর

২০২২-২৩ অর্থবছরে আমদানি কমেছে ১৫.৪৯ শতাংশ

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

কাচিয়ায় ৭নং ওয়ার্ড উপনির্বাচনে প্রার্থীর বিরুদ্ধে জ্বিন প্রতারনা মামলার অনুসন্ধানশ্লিপ পাঠিয়েছে সিআইডি

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ