কালের বিবর্তনে বিলুপ্তির পথে ঢোলকলমি গাছ

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারী, ২০২২ ১১:০৭:৫৮

কালের বিবর্তনে বিলুপ্তির পথে ঢোলকলমি গাছ

মনিরুল ইসলাম, চৌগাছা (যশোর) প্রতিনিধি: কালের বিবর্তনে দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় যশোরও আজ বিলুপ্তির পথে ঢোলকলমি। ঢোলকলমি গাছ দেশের প্রত্যেকটি অঞ্চলেই একটি পরিচিত নাম। গ্রামাঞ্চলে অনাদরে ও অবহেলায় বেড়ে ওঠা আগাছা হিসেবে পরিচিত এ ঢোলকলমি গাছ। মাত্র কয়েক বছর আগেও দেশের প্রায় প্রত্যেক এলাকায় রাস্তার ধারে, বাড়ির পাশে, মাঠে-ঘাটে, জলাশয়ের ধারে, খাল-বিল সর্বত্রই চোখে পড়তো।

অবহেলায় বেড়ে ওঠা আগাছা হিসেবে পরিচিত এ ঢোলকলমি গুল্ম প্রজাতির উদ্ভিদ। এর কাণ্ড দিয়ে কাগজ তৈরি করা যায়। সবুজ পাতার গাছটি ৬ থেকে ১০ ইঞ্চি লম্বা হয়ে থাকে। অযত্নে অবহেলায় জন্ম নেয়া ঢোলকলমি গাছের ফুল যে কোনো বয়সী মানুষের নজর কাড়বে। পাঁচটি হালকা বেগুনি পাপড়ির ফুল দেখতে বেশ আকর্ষণীয়। সারা বছরই ঢোলকলমির ফুল ফোটে। বর্ষার শেষে শরৎ থেকে শীতে ঢোলকলমি ফুল বেশি দেখা যায়। 

এক সময়, গ্রামের শিশুরা ঢোলকলমির ফুল দিয়ে খেলা করে।  এ গাছ জমির ক্ষয়রোধ করে ও সুন্দর ফুল দেয়। দেশের গ্রামাঞ্চলে এই গাছ জমির বেড়া হিসেবে ব্যবহার করা হয়। অনেকে আবার জ্বালানি হিসেবেও ব্যবহার করেন। নদীর তীরে কিংবা বিশাল ফসলের মাঠে ঢোলকলমি জন্মে পাখির বসার জায়গা করে দেয়। এ গাছে বসে পাখি পোকা-মাকড় খায়। এটা খুবই উপকারী গাছ। এই ঢোলকলমির সবচেয়ে বড় সুবিধা হল গরু ছাগলে না খাওয়ায় এটা বেড়া হিসেবে ব্যবহার করা যায়। নদীতীর ভাঙন রক্ষা করে। 

 বাংলাদেশের গ্রামাঞ্চলে প্রাকৃতিক বেড়া হিসেবে পরিচিত এই ঢোল কলমির। প্রাণ ও প্রকৃতি সুরক্ষায় মূল্যবান উদ্ভিদকে সংরক্ষণের ও সম্প্রসারণের জন্য সকলের উদ্যোগ গ্রহণ করা উচিত।


প্রজন্মনিউজ২৪/আল-নোমান

এ সম্পর্কিত খবর

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলন-২৪

এলাকার রেজান আলীর প্রতারণার ফাঁদে ফারুক মিয়া

চুয়াডাঙ্গায় আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি

উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব ফেলতে পারেন

ইউএসএ বাংলা সাহিত্য সম্মেলনে আসতে শুরু করেছেন দুই বাংলার কবি সাহিত্যিকগন

পঞ্চগড়ে হিট স্ট্রোকে প্রাইভেট কার চালকের মৃত্যু

পার্বতীপুরে তীব্র তাপদাহ ও অনাবৃষ্টির কারণে ইস্তেস্কার নামাজ আদায়

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তার জানাযা ও দাফন সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ