মৌলভীবাজারে ইতিহাস ঐতিহ্যের পাকশাইল কেন্দ্রিয় জামে মসজিদ

প্রকাশিত: ০৮ মে, ২০২১ ১১:৩৪:৪৫

মৌলভীবাজারে ইতিহাস ঐতিহ্যের পাকশাইল কেন্দ্রিয় জামে মসজিদ

মাহমুদ হাসান, মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলাধীন বর্ণি ইউনিয়ন। ইউনিয়নের ১নং ওয়ার্ড পাকশাইল। এই গ্রামেই ১৯৬ বছর আগে স্থাপিত হয়েছিলো ইতিহাস ও ঐহিত্যের প্রাচিন জামে মসজিদ। 

১৮২৫ সালে গ্রাম বাসির উদ্দোগে স্থাপিত হয় এই মসজিদ। স্থানিয় প্রবিণ লোকদের মাধ্যমে জানাযায়, প্রথমে টিনের দেয়াল ও চাল দিয়ে ভিত্তি স্থাপন করা হয় বড়লেখা উপজেলার অন্যতম ও বর্ণি ইউনিয়নের সবচেয়ে প্রাচিন এই মসজিদটির। 

প্রথম দিকে ছোট পরিসরে মসজিদটি নির্মান করলেও কালের পরিক্রমায় আস্তে আস্তে মসজিদটির আয়তন বড় হয়েছে বলে জানিয়েছেন, মসজিদের নিয়মিত নামাজি মক্তদির আলি।

সরজমিনে ঐ মসজিদে গিয়ে জানাযায়, প্রায় ২৪ শতক জমির উপর মসজিদটি নির্মিত হয়েছে। এক পরিবারের ৩ ভাই সুনাম উদ্দিন, আজব উদ্দিন, সরফ উদ্দিন মসজিদের জন্য জমি দান করেন। পাকশাইল কেন্দ্রিয় জামে মসজিদ প্রথমে টিন দিয়ে তৈরি করা হয়। পরবর্তিতে ১৯৫৫ সালে ৩ গুম্বুজ নকশায় মসজিদটি তৈরি করা হয়। আর সবশেষে ১৯৯১ সালে মসজিদটি পূনর্নির্মানের উদ্দোগ নেয় গ্রামবাসি।

মসজিদটির সার্বক্ষণিক পরিচর্যাকারী ও মসজিদ কমিটির সেক্রেটারি সাদ উদ্দিন বলেন, প্রতিষ্টালগ্ন থেকে গ্রামের বিত্তবান ও প্রবাসিদের অর্থায়নে মসজিদের যাবতিয় কাজ করানো হয়। কখনো কোনদিন সরকারি বা কোন বেসরকারি সংস্থার সহযোগীতা করার প্রয়োজন হয় নি। কিছুদিন আগেই মসজিদের সংস্কার কাজ করা হয়। এতে প্রায় ২৫-৩০ লক্ষ টাকা ব্যয় হয়েছে। যার সব টাকাই গ্রামবাসিরা বহন করেছেন। 

তিনি আরো বলেন, দিন দিন মানুষের সংখ্যা যতই বাড়ছে মসজিদটি ততই বড় করার প্রয়োজন পরছে। তাই সরকারি অথবা কোন বৃহত্তর সহযোগীতা পেলে আমরা মসজিদটি ভেঙ্গে নতুন করে এই শতবর্ষী মসজিদটি পুনর্নির্মাণের উদ্দোগ নিতে পারি। তবে তা হয়তোবা আরো অনেক সময় লাগতে পারে।

পাকশাইল গ্রামে আরো ৫টি মসজিদ থাকলেও প্রতি শুক্রবারে পুরো গ্রামের মানুষজন একসাথে মিলে এই মসজিদেই নামাজ আদায় করেন।

মসজিদের ইমাম মাওলানা কামরুল ইসলাম বলেন, আমি দির্ঘ ৫ বছর থেকে এই মসজিদের ইমামতি করছি। এরকম একটি প্রাচিন মসজিদের ইমামের দ্বায়িত্ব পালন করতে পেরে নিজেকে গর্বিতবোধ করছি।

বর্তমানে দুই তলা বিশিষ্ট এই মসজিদের আকর্ষনিয় দিকটি হচ্ছে মসজিদের ডিজাইন। বাহারি টাইলস দ্বারা মসজিদটি সাজানো হওয়ায় যে কারো মন সহজের ভরে যায়। তাছাড়া মসজিদের সামনে রয়েছে পুরনো একটি পুকুর। 

পাকশাইল ওয়ার্ডের ৫ বারের নির্বাচিত ও বর্তমান মেম্বার কদর উদ্দিন বলেন, গ্রামবাসির উদ্দোগে নির্মিত এই মসজিদ নিশ্চই অনেক ইতিহাস বহন করে। সরকারি কোন অনুদান পেলে অবশ্য মসজিদটি ভেঙ্গে নতুন করে নির্মানের পরিকল্পনা আছে।

প্রজন্মনিউজ২৪/শাওন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ