এবছরও সীমান্ত বন্ধ রাখবে নিউজিল্যান্ড

প্রকাশিত: ২৬ জানুয়ারী, ২০২১ ০৫:৩৪:২৬

এবছরও সীমান্ত বন্ধ রাখবে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক:

চলতি বছরের বেশিরভাগ সময়ই সীমান্ত দিয়ে অভিবাসী প্রবেশ বন্ধ রাখবে নিউজিল্যান্ড। মঙ্গলবার এক বিবৃতিতে এ বিষয়ে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। করোনাভাইরাসের মহামারির কারণেই এমন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানানো হয়েছে।

এক বিবৃতিতে জেসিন্ডা আর্ডার্ন বলেন, দুই মাসের বেশি সময় পর চলতি সপ্তাহে নিউজিল্যান্ডে নতুন করে কোভিড-১৯ সংক্রমণের ঘটনা এটাই প্রমাণ করেছে যে, দেশজুড়ে করোনার হুমকি এখনও আছে। সে কারণে এ বিষয়ে এখনই পদক্ষেপ নিতে হবে।

আর্ডারন আরও জানান, তার সরকার এখনই সীমান্ত খুলবে না। গত বছরের মার্চ থেকেই সীমান্ত বন্ধ রেখেছে নিউজিল্যান্ড। বিশ্বের অনেক শক্তিশালী দেশও যখন করোনার সঙ্গে পেরে উঠছে না তখন নিউজিল্যান্ড প্রথম থেকেই করোনার বিষয়ে কঠোর অবস্থান বজায় রেখেছে।

বিশেষ করে সীমান্ত বন্ধ রাখা, সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরিধান করা, লকডাউন জারিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কারণে শুরু থেকেই নিউজিল্যান্ডে সংক্রমণ ও মৃত্যু ছিল একেবারেই কম।

কিন্তু গত দু'মাসের মধ্যে প্রথমবারের মতো কমিউনিটি সংক্রমণের কারণে দেশটিতে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। সাংবাদিকদের উদ্দেশে জেসিন্ডা আর্ডার্ন বলেন, আমাদের চারপাশে করোনার কারণে যে হুমকি তৈরি হয়েছে সেসব কথা চিন্তা করে এ বছরের বেশিরভাগ সময়ই সীমান্ত বন্ধ রাখতে হবে বলে মনে করছি।

আর্ডার্ন জানিয়েছেন, সম্প্রতি ৫৬ বছর বয়সী ইউরোপ ফেরত এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে বলেও উল্লেখ করেছেন তিনি। একই সঙ্গে অস্ট্রেলিয়ায় নিউজিল্যান্ডের ওপর পুনরায় কোয়ারেস্টাইন জারি করায় তিনি এর সমালোচনা করেছেন।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, নিউজিল্যান্ডে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ২৯০ জন। এর মধ্যে মারা গেছে ২৫ জন। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই এখন সুস্থ। দেশটিতে সুস্থ হয়ে উঠেছে মোট ২ হাজার ২শ জন। অপরদিকে বর্তমানে করোনার অ্যাক্টিভ কেসের সংখ্যা ৬৫।

প্রজন্মনিউজ২৪/হাসান

এ সম্পর্কিত খবর

সরকারের চেয়ে শক্তিশালী গোষ্ঠীর জন্ম হয়েছে বাংলাদেশে

৩০০ কেবিন ক্রু ছুটিতে, এয়ার ইন্ডিয়ার ৮৬ ফ্লাইট বাতিল

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তেঁতুলিয়া সীমান্তে দুই বাংলাদেশি নিহত

এবার ফিলিস্তিনের প্রতি সংহতি জানালো ঢাকা কলেজের শিক্ষার্থীরা

ফিলিস্তিনে ইসরাইলি বর্বরতা বন্ধের দাবিতে ঢাকা কলেজে মানববন্ধন

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

পাবনায় ইভিএমে ভোট গ্রহণে ধীরগতি, ভোটারদের ভোগান্তি

বিএসএফের গুলিতে তেঁতুলিয়া সীমান্তে ২ বাংলাদেশি যুবক নিহত

এবার আর জরিমানা নয়, জেল হতে পারে ট্রাম্পের

সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি যুবক নিহত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ