ফের জ্বলে উঠছে ইন্দোনেশিয়ার সেই ভয়ঙ্কর আগ্নেয়গিরি

প্রকাশিত: ২১ জুন, ২০২০ ০৩:৪৯:২১

ফের জ্বলে উঠছে ইন্দোনেশিয়ার সেই ভয়ঙ্কর আগ্নেয়গিরি

মাউন্ট মেরাপি, ইন্দোনেশিয়ায় অবস্থিত বিশ্বের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি এটি।  ফের জ্বলে উঠছে বিশ্বের ভয়ঙ্কর এই আগ্নেয়গিরি।  প্রায় তিন হাজার মিটার উচ্চতার এই আগ্নেয়গিরিতে রবিবার দু’বার ধোঁয়া ও গ্যাসের উদগিরণ দেখা গেছে। খবর এএফপি’র।

ইন্দোনেশিয়ার ভূ-তাত্ত্বিক সংস্থা জানিয়েছে, দুইবারের উদগিরণ প্রায় ৭ মিনিট স্থায়ী ছিল। এতে আকাশের ৬ হাজার মিটার উচ্চতা পর্যন্ত ধূসর ছাইয়ে ছেয়ে যায়। আগ্নেয়গিরি এলাকা থেকে বাসিন্দাদের তিন কিলোমিটার দূরে সরে যেতে নির্দেশনা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তবে এ ঘটনায় কোনও সতর্কতা সংকেত দেয়নি ইন্দোনেশিয়ার ভলকানোলোজি অ্যান্ড জিওলোজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টার। তবে আগ্নেয়গিরিটির এলাকা সেন্ট্রাল জাভা ও জাকার্তার সীমান্ত অঞ্চলে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনায় সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে।

 

স্থানীয় সংবাদমাধ্যমে খবরে বলা হয়েছে, আগ্নেয়গিরি পার্শ্ববর্তী এলাকার লোকজন রবিবার সকালের দিকে আগ্নেয়গিরির অভ্যন্তর থেকে ভয়ঙ্কর শব্দ ভেসে আসতে শুনতে পায়।

মাউন্ট মেরাপিতে সবশেষ বড় ধরনের অগ্ন্যুৎপাত হয় ২০১০ সালে। তাতে তিনশ’র বেশি মানুষের মৃত্যু হয়। আগ্নেয়গিরিটির আশপাশের এলাকা থেকে সরিয়ে নেওয়া হয় প্রায় ২ লাখ ৮০ হাজার বাসিন্দাদের।

আগ্নেয়গিরিটির সবচেয়ে ভয়াবহ উদগিরণ হয় ১৯৩০ সালে। তাতে প্রায় ১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। ১৯৯৪ সালে আরও একবার উদগিরণ হলে প্রায় ৬০ জন মানুষ প্রাণ হারায়।

সতেরো হাজারের বেশি দ্বীপের ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।  প্রায় ২৭ কোটি জনসাধারণের দেশটি প্রশান্ত মহাসাগরীয় টেকটোনিক প্লেট ‘রিং অব ফায়ার’ অঞ্চলে অবস্থিত। এই অবস্থানের কারণে সেখানে ভূমিকম্প ও আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত নিত্য ঘটনা।

প্রজন্মনিউজ২৪/মারুফ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ