যৌন হয়রানির দায়ে ঢাবি’র দুই শিক্ষককে অব্যাহতি

প্রকাশিত: ০৯ মে, ২০২৪ ০৫:০২:৩৮

যৌন হয়রানির দায়ে ঢাবি’র দুই শিক্ষককে অব্যাহতি

নিজস্ব প্রতিবেদন:ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর ড. নাদির জুনাইদ ও ফলিত গণিত বিভাগের শিক্ষক মোহাম্মদ ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। সত্যতা পাওয়ায় দুটি বিষয়ই বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ সেলে অধিকতর তদন্তের জন্য পাঠানো হয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত দু’জনকে সব প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

গত মঙ্গলবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির দেয়া প্রতিবেদনে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাদেরকে এ অব্যাহতি দেয়া হয়। বিষয়টি মানবজমিনকে নিশ্চিত করেছে একাধিক সিন্ডিকেট সদস্য।সিন্ডিকেট সূত্র জানায়, প্রফেসর নাদির জুনাইদ ও ফেরদৌসের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক নিপীড়নের অভিযোগের তদন্তে গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। সেখানে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনের ভিত্তিতে বিষয়টি আরও অধিকতর তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধ সেলেপাঠানোহয়েছে।এ তদন্ত শেষ না হওয়া পর্যন্ত প্রফেসর নাদির জুনাইদ ও মোহাম্মদ ফেরদৌসকে সব একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। যৌন নিপীড়ন প্রতিরোধ সেলকে তদন্ত করতে দুই মাস সময় দেয়া হয়েছে বলে জানা যায়। 

প্রসঙ্গত, গত ১০ই ফেব্রুয়ারি অধ্যাপক নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন বিভাগেরই এক ছাত্রী। এই প্রেক্ষাপটে ক্লাস বর্জনসহ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ওই মাসের দ্বিতীয় সপ্তাহে তাকে ৩ মাসের ছুটিতে পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরই মধ্যে গত মাসের শেষ সপ্তাহে নাদির জুনাইদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন আরেকটি বিশ্ববিদ্যালয়ের সাবেক এক শিক্ষার্থী। এমন পরিস্থিতিতে সিন্ডিকেটের সভায় অভিযোগ তদন্তে তিন সদস্যের তথ্যানুসন্ধান কমিটি করা হয়।


প্রজন্মনিউজ২৪/এমবিসা

এ সম্পর্কিত খবর

অটোরিকশা চালকদের দ্বিতীয় দিনে ফের সড়ক অবরোধ

হেলিকপ্টার দূর্ঘটনায় মারা গেলেন প্রেসিডেন্ট রাইসি

জামায়াত সহ ৩৯টি দলের সঙ্গে বৈঠক, যে বার্তা দিলো বিএনপি

রাবিতে হিন্দু শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি ছাত্রলীগ নেতার

অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য

খুলনার ৩ উপজেলার ৬৯ শতাংশ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

শিক্ষার মানোন্নয়নে বিদ্যালয় কর্তৃপক্ষের সাথে এসিজি’র অধিপরামর্শ সভা অনুষ্ঠিত

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা বন্ধের নির্দেশ সেতুমন্ত্রীর

চোরাই পথে যাতে পশু না আসে সেজন্য আমরা সজাগ থাকবো: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান

গাজায় পরিকল্পনা নিয়ে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কটাক্ষ, কড়া জবাব নেতানিয়াহুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ