যুক্তরাষ্ট্র-চীন বিবাদ, বিশ্ব অর্থনীতিতে উদ্বেগ বাড়ছে

প্রকাশিত: ৩০ মে, ২০২০ ০৬:৩৮:২৮

যুক্তরাষ্ট্র-চীন বিবাদ, বিশ্ব অর্থনীতিতে উদ্বেগ বাড়ছে

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বিবাদের সম্পর্ক শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায়, তা বলা মুশকিল। তবে বিশ্লেষকরা ধারণা করছেন, ওয়াশিংটন শিগগিরই বেইজিংয়ের বিরুদ্ধে কঠোর কোনো সিদ্ধান্ত নিতে পারে। ট্রাম্প প্রশাসন যেভাবে বিভিন্ন ইস্যুতে চীনের বিরুদ্ধে অভিযোগ তুলছে, তাতে মনে হচ্ছে যে তারা নিজেদের ক্ষোভ উগরে দিতে বেশিদিন সময় নেবে না। খবর ব্লুমবার্গ।

বিশেষ করে সাম্প্রতিক হংকং ইস্যু এ সম্ভাবনা আরো জোরালো করেছে। এ অবস্থায় করপোরেট প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী, বিনিয়োগকারী ও অর্থনৈতিক নীতিনির্ধারকদের জন্য যে প্রশ্ন বড় হয়ে দাঁড়িয়েছে; তা হলো পরিস্থিতি কতটা খারাপ হবে। 

বুধবার (২৭ মে) নতুন করে দুটি ইস্যুতে চীনের বিরুদ্ধে নিজেদের কঠোর অবস্থানের ইঙ্গিত দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রথমত, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইকেল পম্পেও বলেছেন, চীন কার্যত হংকংয়ের স্বায়ত্তশাসনে হস্তক্ষেপ করছে। দ্বিতীয়ত, মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ উইঘুরে সংখ্যালঘু মুসলমানদের ওপর অত্যাচার চালানোর কারণে চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার অনুমোদন দিয়েছে। 

এছাড়াও ওয়াশিংটনের খড়গের নিচে আরো রয়েছে হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি, মার্কিন পুঁজিবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা চীনা কোম্পানি ও হংকংয়ের বিষয়ে হস্তক্ষেপ করা চীনা কর্মকর্তাদের সঙ্গে সম্পর্ক রাখা ব্যাংকগুলো।

তবে যুক্তরাষ্ট্র কোনো পদক্ষেপ নিলে চীন যে ছেড়ে কথা বলবে, তা নয়। বেইজিংও ওয়াশিংটনের যেকোনো সিদ্ধান্তের পাল্টা পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়ে রেখেছে।

বিনিয়োগকারীরা এখন পর্যন্ত চলমান উদ্বেগজনক পরিস্থিতি তাদের মতো করে সামাল দিয়েছেন। করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক অর্থনীতি গভীর এক সংকটের মধ্যে রয়েছে। এর ফলে মহামারিটির বৈশ্বিক রূপ ধারণের প্রথম দিকে প্রায় সব পুঁজিবাজারেই শেয়ারদরে ব্যাপক ধস নামে। 

বিভিন্ন দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক নজিরবিহীন প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেয়ার পর বিনিয়োগকারীরা কিছুটা আশাবাদী হয়ে ওঠেন। ফলে শেয়ারদরও মার্চের শুরুর দিকের পর রেকর্ড উচ্চতায় উঠে যায়। এছাড়া করোনা প্রতিরোধে আরোপ করা লকডাউন শিথিল হতে শুরু করায়ও বাজার কিছুটা চাঙ্গা হতে শুরু করেছে। তবে তার মানে এই নয় যে সব সমস্যার সমাধান হয়ে গেছে।

প্রজন্ম নিউজ/ নুর

এ সম্পর্কিত খবর

এবার সেকান্দারের বিচার চাইলো জবি শিক্ষক সমিতি

সরকারের চেয়ে শক্তিশালী গোষ্ঠীর জন্ম হয়েছে বাংলাদেশে

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে তেঁতুলিয়া সীমান্তে দুই বাংলাদেশি নিহত

পাগলের নাম ও ছবি ব্যবহার করে ফেসবুকে আইডি

কানাডায় জনপ্রিয় গায়কের প্রাসাদে গুলি, নিরাপত্তারক্ষী হাসপাতালে

ইমরান খানের স্ত্রী বুশরাকে কারাগারে হস্তান্তরের নির্দেশ

এবার ফিলিস্তিনের প্রতি সংহতি জানালো ঢাকা কলেজের শিক্ষার্থীরা

৪৬তম বিসিএসে ভুল প্রশ্নের জন্য কেউ বঞ্চিত হবেন না- পিএসসি

বিশ্বকাপে লিটনের বিকল্প খোঁজা হচ্ছে

ফিলিস্তিনে ইসরাইলি বর্বরতা বন্ধের দাবিতে ঢাকা কলেজে মানববন্ধন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ