প্রথম রোজা ২৫ এপ্রিল!

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২০ ১১:৫১:৪০

প্রথম রোজা ২৫ এপ্রিল!

দুয়ারে কড়া নাড়ছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। গত ৯ এপ্রিল বাংলাদেশে পালিত হয়েছে পবিত্র শবে বরাত। সেই হিসাবে ১৪৪১ হিজরি অর্থাৎ ইংরেজি ২০২০ সালের রোজা শুরু হতে পারে আগামী ২৫ এপ্রিল থেকে। প্রথম সেহরি হতে পারে ২৪ এপ্রিল দিবাগত রাতে। 

সাধারণত সৌদি আরবের একদিন পরই বাংলাদেশে রোজা শুরু হয়। এবার সৌদিতে ২৪ এপ্রিল হতে পারে প্রথম রোজা। সেই হিসাবেও বাংলাদেশে প্রথম রোজার সম্ভাবনা ২৫ এপ্রিল। তবে সবকিছুই নির্ভর করতে চাঁদ দেখার উপর।

জিওনিউজ জ্যোতির্বিজ্ঞানীদের উদ্ধৃতি দিয়ে প্রকাশিত খবরে জানিয়েছে, ভারত ও বাংলাদেশে ২০২০ সালে প্রথম রোজা শুরু হবে ২৫ এপ্রিল। আগামী শুক্রবার ২৪ এপ্রিল সন্ধ্যার আকাশে দেখা যাবে চাঁদ। 

ইসলামের রীতি অনুযায়ী, সবকিছু নির্ভর করছে চাঁদ দেখা না দেখার উপর। ফলে আকাশ গবেষক ও জ্যোতির্বিজ্ঞানীরা যাই বলুন না কেন, মুসলিম বিশ্ব চাঁদ দেখেই পবিত্র রমজান মাস পালন করবেন। 

মূলত চাঁদ দেখার ওপরই নির্ভরশীল আরবি মাস। চাঁদ দেখার মাধ্যমেই বিশ্বের মুসলিমরা মাসব্যাপী রোজ পালন করেন। এটাই ইসলামের রীতি। 

আগামী শুক্রবার (২৪ এপ্রিল) ২৯ শাবান যদি সন্ধ্যার আকাশে চাঁদ দেখা যায় তবে ওই রাতেই প্রথম তারাবিহ পড়ে ভোরে সেহরি খেয়ে ২৫ এপ্রিল প্রথম রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসলিমরা। 

কিন্তু যদি এ বছর শাবান ৩০ দিন পূর্ণ হয় তবে রোজা একদিন পিছিয়ে ২৬ এপ্রিল শুরু হতে পারে। সেই হিসেবে চাঁদ দেখা যাবে ২৫ এপ্রিল।

এবছর বাংলাদেশে আরবি ১৪৪১ হিজরি সমনের সপ্তম মাস রজব ৩০ দিন পূর্ণ হয়েছিল। সৌদিতে এবছর রজব ছিল ২৯ দিন। সৌদিতে যদি শাবান মাস ২৯ দিন হয় আর বাংলাদেশে যদি ৩০ দিন পূর্ণ হয় তবে দুই দেশের মধ্যে চাঁদ দেখা ও রোজা শুরুর ব্যবধান দুই দিন বেড়ে যেতে পারে।

প্রজন্মনিউজ২৪/নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ